কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফ্যাশনে বইছে ‘হাওয়া’

প্রথম আলো প্রকাশিত: ০৪ আগস্ট ২০২২, ২৩:১১

‘হাওয়া’য় ভাসছে দেশ। পাবলিক বাসে উঠে কান পাতলে শোনা যাচ্ছে, “‘হাওয়া’ দেখেছিস?” আবার টংদোকানের চায়ের কাপে ঝড় তুলছে ‘হাওয়া’। অফিসে ক্লায়েন্ট মিটিং শেষে লাঞ্চে উঠে এল ‘হাওয়া’র টিকিট এখনো হাওয়া থাকার আক্ষেপ। বহুকাল পর বাংলা ছবি নিয়ে দর্শকদের এমন উন্মাদনার ছোঁয়া লেগেছে ফ্যাশন ইন্ডাস্ট্রিতেও।


মুক্তি পাওয়ার পর প্রথম দিন থেকেই ছবিটি হাউসফুল। মুক্তির আগেই ‘সাদা সাদা কালা কালা’ গানে বুঁদ হয়ে আছে পুরো দেশ। ‘হাওয়া’র পোস্টার ডিজাইন সবার নজর কেড়েছে। হিট গান, ভালো ছবি—এসবের পাশাপাশি দেশব্যাপী ভিন্ন ধরনের প্রচারণার জন্য ছবিটি হলে দর্শক টানতে সফল হয়েছে। ব্যতিক্রমী প্রচারণার জন্য ‘হাওয়া’ সিনেমা থেকে অনুষঙ্গ নিয়ে তৈরি করা হয়েছে শাড়ি, টি-শার্ট, নোটবুক, ব্যাজ, ব্যাগ, সানগ্লাসসহ নানা উপকরণ।


উদ্বোধনী শোতে ‘হাওয়া’ সিনেমার আদলে নকশা করা শাড়ি পরে এসেছিলেন ‘রেহানা মরিয়ম নূর’খ্যাত আজমেরী হক বাঁধন। বাঁধন ছাড়াও অনেকের পরনেই দেখা শাড়ি, আর সেই শাড়ির জমিনে নকশা করা সিনেমার চরিত্রদের মুখাবয়ব। এমন শাড়ি পরার কারণ হিসেবে ইউল্যাবে শিক্ষার্থী তামান্না নাদিয়া জানান, ‘আমাদের দেশীয় সিনেমা আবারও মানুষের মনে সাড়া ফেলেছে। শুভেচ্ছা জানাতে ‘হাওয়া’র নকশার শাড়ি পরে সিনেমাটি দেখতে এসেছি। আমি মনে করি, সিনেমা দেখার পাশাপাশি সিনেমাকে মনেপ্রাণে, পোশাকে, ফ্যাশনে ধারণ করতে হবে। সিনেমাকে দৈনন্দিন আলোচনায় রাখতে হবে। এভাবেই “সিনেমা মুভমেন্ট” তৈরি হবে। সে ক্ষেত্রে সিনেমার প্রচারণামূলক এই উপকরণগুলো সহায়ক।’ ফেসবুক পেজ ‘স্বপ্ন যাত্রা’র এই ‘হাওয়া’ শাড়ি ইতিমধ্যেই বেশ জনপ্রিয়তা পেয়েছে। চলচ্চিত্রজগতের অনেকেই এই শাড়ি পরে সিনেমা হলে যাচ্ছেন।


‘হাওয়া’ সিনেমা নিয়ে নোটবুক ও ব্যাজ তৈরি করে সেভেন ডেইজ নোটস নামের একটি প্রতিষ্ঠান। রাজধানীর বিভিন্ন সিনেমা হল ঘুরে দেখা গেছে, দর্শকের বুকে শোভা পাচ্ছে ‘হাওয়া’ সিনেমার ব্যাজ। অনেকের হাতে দেখা গেছে ‘হাওয়া’ সিনেমার নোটবুক। বসুন্ধরা সিটি সিনেপ্লেক্সে বুকে ‘হাওয়া’র ব্যাজ পড়ে সিনেমা দেখতে এসেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের শিক্ষার্থী সাকিব হাসান। বললেন, ‘অনেক দিন পর বাংলা সিনেমা দেখতে আসলাম। সুপারহিট সিনেমার স্মৃতি ধরে রাখতে “হাওয়া”র ব্যাজটি বুকে ধারণ করেছি। আর বন্ধুকে উপহার দিয়েছি “হাওয়া”র নোটবুক।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও