কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সংঘাতের দ্বারপ্রান্তে এশিয়া?

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০৪ আগস্ট ২০২২, ২১:৪৪

ইউক্রেন-রাশিয়ার চলমান যুদ্ধের মাঝে তাইওয়ান প্রণালীতে উত্তেজনার কারণে সৃষ্ট অস্থিতিশীলতা ‘ভুল হিসেব-নিকেশ, গুরুতর সংঘাত, প্রকাশ্য সংঘর্ষ এবং প্রধান প্রধান শক্তিধর দেশগুলোর মাঝে অপ্রত্যাশিত পরিণতি ডেকে আনতে পারে’ বলে সতর্ক করে দিয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ান। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসির বিতর্কিত তাইওয়ান সফরের পর চীন-তাইওয়ান-যুক্তরাষ্ট্রের উত্তেজনার বিষয়ে বৃহস্পতিবার এই সতর্ক বার্তা দেওয়া হয়েছে।


আসিয়ান কম্বোডিয়ায় ২৭টি দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সাথে একটি বৈঠকের আয়োজন করছে। বুধবার ন্যান্সি পেলোসির সফরের পর তাইওয়ানের চারপাশে যে পরিস্থিতি তৈরি হয়েছে, সেটিই এই বৈঠকের প্রধান আলোচ্য বিষয়ে পরিণত হয়েছে। এমনকি অনেকে তাইওয়ানকে ঘিরে এশিয়ায় নতুন করে সংঘাতের আশঙ্কাও প্রকাশ করেছেন।



সর্বোচ্চ সংযম প্রদর্শন এবং সব পক্ষকে উসকানি থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে জোটের এক বিবৃতিতে বলা হয়েছে, সব পক্ষের মধ্যে শান্তিপূর্ণ সংলাপ আয়োজনে গঠনমূলক ভূমিকা পালনে প্রস্তুত আসিয়ান।


গত ২৫ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের রাজনীতিক হিসেবে বুধবার স্ব-শাসিত তাইওয়ান সফর করেছেন পেলোসি; যা চীনে ক্ষোভের জন্ম দিয়েছে। পেলোসির সফরের পর তাইওয়ানের চারপাশে এযাবৎকালের সর্ববৃহৎ সামরিক মহড়া ও অন্যান্য তৎপরতা শুরু করেছে চীন। বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা ১২টায় শুরু হওয়া এই মহড়া থেকে তাইওয়ানের বিভিন্ন এলাকার জলসীমার কাছে অন্তত ১১টি ডংফেং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে চীন।


ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো সাধারণত চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্কে ভারসাম্য বজায় রাখার জন্য সতর্কতার সাথে পথ চলার প্রবণতা দেখায়। যাতে বিশ্বের প্রধান এই দুই শক্তির কোনও পক্ষ ক্ষুব্ধ না হয়, তা নিয়ে সতর্ক থাকে এশীয় দেশগুলো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও