শিল্পোন্নয়নে খাতভিত্তিক প্রদর্শনী জরুরি: এফবিসিসিআই

জাগো নিউজ ২৪ এফবিসিসিআই ভবন, মতিঝিল প্রকাশিত: ০৩ আগস্ট ২০২২, ১৮:৫২

বিশ্বব্যাপী শিল্প-বাণিজ্যের প্রসারে আন্তর্জাতিক বাণিজ্যমেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। শিল্পোন্নয়নে আন্তর্জাতিক ও স্থানীয় মেলাগুলোতে খাতভিক্তিক প্রদর্শনী জরুরি বলে মন্তব্য করেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন।


বুধবার (৩ আগস্ট) এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ার অ্যান্ড ফরেইন ডেলিগেশন বিষয়ক স্ট্যান্ডিং কমিটির প্রথম বৈঠকে ভার্চুয়ালি অংশ নিয়ে তিনি বলেন, প্লাস্টিক, বস্ত্র, ফার্মাসিউটিক্যাল ইত্যাদি খাতের বিকাশে আন্তর্জাতিক প্রদর্শনীগুলো ভূমিকা রেখেছে। এতে এক ছাদের নিচে বিশ্বের খ্যাতনামা যন্ত্র ও যন্ত্রাংশ প্রস্তুতকারী ও বৈশ্বিক ক্রেতাদের সন্ধান পেয়ে ক্ষুদ্র ও মাঝারি খাতের উদ্যোক্তারা লাভবান হয়েছেন।


সম্ভাবনাময় অন্য খাতগুলোকে চিহ্নিত করে একই উদ্যোগ নেওয়ার জন্য স্ট্যান্ডিং কমিটির প্রতি আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি।


তিনি আরও বলেন, সরকারের বিভিন্ন সংস্থা বিদেশে প্রদর্শনী ও রোড শোর আয়োজন করে। কিন্তু এসব উদ্যোগকে আরও কার্যকর করতে ওইসব দেশের সংশ্লিষ্ট প্রতিনিধিদের সংযুক্ত করা জরুরি।


এফবিসিসিআই সহ-সভাপতি ও কমিটির ডিরেক্টর ইনচার্জ মো. আমিন হেলালী বিদেশে আন্তর্জাতিক বিভিন্ন প্রদর্শনীতে অংশগ্রহণ ও আয়োজনের ক্ষেত্রে বেসরকারি খাতকে সংযুক্ত করতে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতি আহ্বান জানান। এজন্য ইপিবি, বাণিজ্য মন্ত্রণালয় ও বেসরকারি খাতের সমন্বয়ে একটি কমিটি গঠনের পরামর্শও দেন তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও