কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চিন্তা বাড়াচ্ছে মারবার্গ ভাইরাস, ঘানায় আরও এক শিশুর মৃত্যু

ঢাকা পোষ্ট ঘানা প্রকাশিত: ০২ আগস্ট ২০২২, ১৮:৩৫

বিশ্বজুড়ে চলমান করোনাভাইরাস মহামারির মাঝে পশ্চিম আফ্রিকার দেশ ঘানায় প্রাণঘাতী মারবার্গ নামের আরেকটি ভাইরাস শনাক্ত হয়েছে। দেশটিতে ইবোলা ভাইরাসের মতো অতি-সংক্রামক এই ভাইরাসে আক্রান্ত এক শিশু মারা গেছে বলে মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে।


গত মাসে ঘানায় প্রথমবারের মতো এই রোগের প্রাদুর্ভাব শনাক্ত হয়। সেই সময় এই ভাইরাস দুজনের শরীরে ধরা পড়ে। পরে দেশটির দক্ষিণাঞ্চলীয় আশান্তি অঞ্চলের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তারা। ফলে এনিয়ে দেশটিতে মোট তিনজনের প্রাণ কাড়ল মারবার্গ।


মারবার্গের এই প্রাদুর্ভাব পশ্চিম আফ্রিকার দুটি দেশে শনাক্ত হয়েছে। গত বছর ওই অঞ্চলে প্রথমবারের মতো ভাইরাসটির সংক্রমণ ধরা পড়ে গিনিতে। নতুন করে এই ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ায় স্বাস্থ্য বিশেষজ্ঞদের মাঝে উদ্বেগ তৈরি হয়েছে।


প্রাণঘাতী এই ভাইরাস ফলখেকো বাদুড়ের মাধ্যমে মানবদেহে সংক্রমণ ঘটায়। পরে শরীরের তরলের মাধ্যমে মানুষ থেকে মানুষে এই ভাইরাস ছড়ায়। ভাইরাসটি মাথাব্যথা, জ্বর, পেশী ব্যথা, রক্ত বমি ​​এবং রক্তপাতের মতো গুরুতর সমস্যা তৈরি করে। অনেক সময় মারাত্মক অসুস্থতা ডেকে আনে।


সর্বশেষ মৃত শিশুটির লিঙ্গ অথবা বয়স প্রকাশ করা হয়নি। তবে গত সপ্তাহে দেশটিতে দুজনের মারবার্গ শনাক্ত হয়েছে বলে জানিয়েছিল ডব্লিউএইচও। মৃত শিশুটি সেই দুই রোগীর একজন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও