কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


হাতে ট্যাটু করালেই বোঝা যাবে হৃদ্‌যন্ত্রে কোনও সমস্যা আছে কি না! কী ভাবে

এ বার শরীরে ইচ্ছে মতো ট্যাটু করালেই জানা যাবে শরীরের হাল। ভাবছেন এমনটা কী করে সম্ভব? দক্ষিণ কোরিয়ার বিজ্ঞানীরা এমনটাই সম্ভব করেছেন। তাঁদের মতে, এ বার যে কেউ তাঁর শরীরের ভিতর আলাদা করে এক বিশেষ যন্ত্র বহন করতে পারবে। শরীরে কোনও রকম সমস্যা হলেই সেই ডিভাইস জানান দেবে সে কথা। বাইরে থেকে দেখতে লাগবে ঠিক ট্যাটুর মতো।

কোরিয়া অ্যাডভান্সড ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (কেএআইএসটি) গবেষকরা একটি ইলেকট্রনিক ট্যাটু কালি তৈরি করেছেন যা তরল ধাতু এবং কার্বন ন্যানোটিউব দিয়ে তৈরি। এই কালিটি বায়োইলেকট্রোড হিসাবে কাজ করবে। এটি ইলেক্ট্রোকার্ডিওগ্রাম (ইসিজি) ডিভাইস বা অন্যান্য বায়োসেন্সরের সঙ্গে যুক্ত করলে রোগীর হৃদ্স্পন্দন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ লক্ষণ যেমন গ্লুকোজ এবং ল্যাকটেট ইত্যাদি পর্যবেক্ষণ করা যেতে পারে।

এই কালি গ্যালিয়াম নামক একটি নরম, রুপোলি ধাতু দিয়ে তৈরি যা থার্মোমিটারেও ব্যবহৃত হয়। এই ধাতু শরীরের তেমন ক্ষতি করে না। প্ল্যাটিনাম দিয়ে সজ্জিত কার্বন ন্যানোটিউব স্থায়িত্ব প্রদানের সময় বিদ্যুৎ পরিচালনা করতে সাহায্য করে। হাত দিয়ে ঘষলেও এই ট্যাটু উঠে যাবে না। তাই অন্য কোনও তরল ধাতু দিয়ে এই কালি তৈরি করলে ফল মিলত না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন