কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৩ ঘরোয়া টোটকা: দূর হবে চোখের নীচে, ঠোঁটের পাশের কালচে দাগ

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ০২ আগস্ট ২০২২, ১০:১৮

ত্বকে মেলানিন নামক একটি রঞ্জক পদার্থ থাকে। এই রঞ্জক পদার্থ যদি কোথাও অতিরিক্ত সঞ্চিত হয়, তবে সেই অংশে দাগ-ছোপ তৈরি হতে পারে। একেই ‘স্কিন পিগমেন্টেশন’ বলে। মেলানিনের সঞ্চয় খুব বেড়ে গেলে দেখা দিতে পারে ‘হাইপার পিগমেন্টেশন’। বাড়িতে তৈরি কয়েকটি টোটকাতেই মুক্তি মিলতে পারে এই সমস্যা থেকে।


১। মুলতানি মাটি ও মধু


বহু যুগ আগে থেকেই ত্বক চর্চায় ব্যবহৃত হয়ে আসছে মুলতানি মাটি ও মধু। শুধু দাগ-ছোপ কমাতেই নয়, ত্বকের স্বাস্থ্য ভাল রাখতেও কাজে আসতে পারে মুলতানি মাটি ও মধুর মিশ্রণ। মুলতানি মাটি ও চন্দনগুঁড়োর সঙ্গে আধ চামচ মধু ও দুই চামচ গোলাপ জল মিশিয়ে নিন। প্রথমে পরিষ্কার জলে মুখ ধুয়ে নিন, তার পর তোয়ালে দিয়ে ভাল করে মুখ মুছে মিশ্রণটি লাগিয়ে নিন মুখে। ২৫ মিনিট রেখে ভাল করে ধুয়ে নিন।


২। কাঠবাদাম ও কাঁচা দুধ


কাঠবাদাম সারা রাত জলে ভিজিয়ে রাখুন। সকালে উঠে খোসা ছাড়িয়ে কাঠবাদামগুলি ব্লেন্ডারে ঘুরিয়ে কিংবা ভাল করে বেটে পেস্ট করে নিতে হবে। তার সঙ্গে মিশিয়ে নিতে হবে পরিমাণ মতো কাঁচা দুধ। এক টুকরো তুলো মিশ্রণে ভিজিয়ে মুখে মেখে নিন মিশ্রণ। ২০ মিনিট পর ঠান্ডা জলে ভাল করে ধুয়ে নিন মুখ। সপ্তাহে অন্তত দু’দিন এই প্যাক লাগাতে হবে।


৩। পেঁপে


পেঁপেতে পাপাইন নামক একটি প্রাকৃতিক উৎসেচক থাকে। এই উৎসেচক মুখের দাগ-ছোপ কমাতে কাজে আসতে পারে। ত্বকের উপর জমে থাকা মৃত কোষ দূর করতেও সহায়তা করে এই উপাদানটি। অর্ধেক কাঁচা পেঁপে ভাল করে কুড়িয়ে নিন। সঙ্গে মিশিয়ে দিন চার চামচ কাঁচা দুধ। ২০ মিনিট মুখে মেখে রেখে তার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন বার মাখতে হবে এই প্যাক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও