কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘ইস্তাম্বুলে’ই মিলবে অথেনটিক টার্কিশ খাবার!

www.tbsnews.net প্রকাশিত: ৩১ জুলাই ২০২২, ২১:৪৩

টার্কিশ রান্নার অন্যতম বিশেষত্ব হচ্ছে, এতে ঝাল থাকে না। তাই পোলাউয়েও ঝাল নেই বললেই চলে। তাই বলে অল্প কিছু মশলার অনবদ্য স্বাদ কিন্তু উপেক্ষার সুযোগ নেই। মজার বিষয় হচ্ছে, পোলাউয়ের শেষের দিকে দেখা মিলবে নিচে আরেক লেয়ারে সাজানো বেশকিছু রুটির অস্তিত্ব। এবারেও সেই পিট্টা রুটি।


টার্কিশ খাবার নিয়ে একধরনের মাদকতা রয়েছে বিশ্বজুড়ে। খাবারের স্বাদ বা পরিবেশনের দিক থেকে অটোম্যান সাম্রাজ্যের ধারা এখনও দেশটি বজায় রেখেছে বহাল তবিয়তে। স্বাদ আস্বাদনে অদম্য কৌতূহল নিবারণে চলে যাওয়া একটুকরো 'ইস্তাম্বুলে'। 


কী ভাবছেন, খাবারের স্বাদ পেতে সরাসরি ইস্তাম্বুল? না, ঐতিহ্যবাহী এ খাবারের স্বাদ পেতে তুরস্কের বৃহত্তম শহর ইস্তাম্বুলে যাওয়ার প্রয়োজন নেই। কারণ রাজধানীর গুলশানে অবস্থিত 'ইস্তাম্বুল' নামের রেস্টুরেন্টটিতে মিলবে অথেনটিক স্বাদের টার্কিশ খাবার।


ভোজনরসিকদের কাছে বেশ পরিচিত আলো-আবছায়ায় ঘেরা রেস্টুরেন্টটির ভেতরে প্রবেশের সময় দরজার দুপাশে বাংলাদেশ ও তুরস্কের সুশোভিত পতাকা স্বাগত জানাবে আপনাকে। বড় হলরুমটির শেষমাথা পর্যন্ত একটু পরপর সাজানো বিভিন্ন আকৃতির রং-বেরঙের লণ্ঠন, দৃষ্টিনন্দন ঝাড়বাতি অনায়াসেই কেড়ে নেবে মন। 



দেয়ালজুড়ে ছোট ছোট জানালা, তার ওপাশে সাজিয়ে রাখা লণ্ঠন একইসঙ্গে সৌন্দর্যবর্ধন আর আলোক চাহিদা দুই-ই পূরণ করছে স্বাচ্ছন্দ্যে। আর একটু পরপর সাজিয়ে রাখা চিত্রকর্মগুলো মুহূর্তের জন্য হলেও আপনাকে নিয়ে যাবে তুরস্কের নাম না জানা কোনো ঐতিহাসিক শহরে!

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও