কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বন্দরের নিরাপত্তা দেখতে আসছে যুক্তরাষ্ট্র কোস্টগার্ড

প্রথম আলো প্রকাশিত: ৩১ জুলাই ২০২২, ১৮:০১

চট্টগ্রাম বন্দর ও সহযোগী স্থাপনা পরিদর্শনে তিন দিনের সফরে বাংলাদেশে আসছে যুক্তরাষ্ট্রের কোস্টগার্ডের একটি প্রতিনিধি দল। যুক্তরাষ্ট্রের ‘আন্তর্জাতিক বন্দর নিরাপত্তা কর্মসূচি’র আওতায় এসব স্থাপনা পরিদর্শন করার কথা দলটির। মূলত এসব স্থাপনার নিরাপত্তাব্যবস্থা খতিয়ে দেখে ঘাটতি থাকলে তা বাস্তবায়নের জন্য পর্যবেক্ষণ তুলে ধরবেন প্রতিনিধিদলের সদস্যরা।


জানা গেছে, যুক্তরাষ্ট্রের কোস্টগার্ডের চার সদস্যের দলটির আজ রোববার দেশে পৌঁছানোর কথা রয়েছে। সোম ও মঙ্গলবার চট্টগ্রাম বন্দর, জ্বালানি তেল শোধনাগার ইস্টার্ন রিফাইনারি ও কনটেইনার ডিপোসহ কয়েকটি স্থাপনা পরিদর্শন করে পর্যবেক্ষণ তুলে ধরবেন এ দলের সদস্যরা।


সাধারণত দুই বছর পরপর বন্দর ও বন্দর সহযোগী স্থাপনা পরিদর্শনে আসে যুক্তরাষ্ট্রের কোস্টগার্ডের প্রতিনিধিদল। সর্বশেষ ২০১৯ সালে আনুষ্ঠানিক পরিদর্শনে বেশ কিছু পর্যবেক্ষণ তুলে ধরে। করোনার কারণে এবার এক বছর দেরিতে এই পরিদর্শনে আসছে প্রতিনিধিদলটি।


যুক্তরাষ্ট্র যেসব দেশ থেকে পণ্য আমদানি করে, সেসব দেশে ‘আন্তর্জাতিক বন্দর নিরাপত্তা কর্মসূচি’র আওতায় বন্দর ও বন্দরসহায়ক স্থাপনার নিরাপত্তাব্যবস্থা খতিয়ে দেখে। এ ক্ষেত্রে আন্তর্জাতিক নৌ সংস্থার নিরাপত্তাব্যবস্থা-সংক্রান্ত আইএসপিএস কোড (জাহাজ ও বন্দর স্থাপনার নিরাপত্তাঝুঁকি ব্যবস্থাপনা কার্যক্রম) বাস্তবায়নকে প্রাধান্য দেয় তারা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও