কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সীমিত পরিসরের নেটওয়ার্ক নিজেই তৈরি করে নিন

প্রথম আলো প্রকাশিত: ৩০ জুলাই ২০২২, ১৬:১৩

ছোট বা সীমিত পরিসরে কম্পিউটার নেটওয়ার্ক তৈরি করার ক্ষেত্রে প্রথমেই মাথায় রাখতে হবে, ভালো মানের নেটওয়ার্কিং যন্ত্রের কথা। কারণ, এখানে নেটওয়ার্ক এবং ল্যান (লোকাল এরিয়া নেটওয়ার্ক) রক্ষণাবেক্ষণের জন্য আলাদা কাউকে নিযুক্ত করা হবে না, তাই ভালো মানের যন্ত্রপাতিই বেছে নিতে হবে। কিছুদিন পরপর যন্ত্র নষ্ট হয়ে যাওয়া থেকে রক্ষা পাওয়া যাবে।


৫ থেকে ১০টি কম্পিউটার নিয়ে কীভাবে ছোট ল্যান তৈরি করা যায়, তা–ই দেখানো হচ্ছে এখানে। এ ক্ষেত্রে দুই ধরনের নেটওয়ার্কের নকশা (ডিজাইন) করা যায়।


১. সব কম্পিউটার ল্যানে যুক্ত করার জন্য একটি রাউটার এবং ৫/৮/১৬ পোর্টের নেটওয়ার্ক সুইচ লাগবে এবং প্রয়োজন অনুযায়ী নেটওয়ার্ক কেব্‌ল, ইন্টারনেট কেব্‌ল কানেকটর। সুইচের প্রকারভেদ অনুযায়ী সুইচ নির্বাচন করে নিতে হবে আমাদের।


আইএসপি (ইন্টারনেট সংযোগদাতা) থেকে রাউটারে ইন্টারনেট কনফিগারেশন করে দিয়ে যাবে এবং তাদের কাছ থেকেই ইন্টারনেট কেব্‌লগুলোর সুইচ এবং কম্পিউটার অংশে ব্যবহার উপযোগী করে নিতে কেব্‌লের দুই প্রান্তে নেটওয়ার্ক কানেকটর যুক্ত করে নিতে হবে।


আইএসপি থেকে সরাসরি রাউটারে যুক্ত হবে আমাদের ইন্টারনেট কানেকশনটি এবং রাউটার থেকে সুইচে ইন্টারনেট কানেকশন দিতে হবে কেব্‌লের মাধ্যমে। এরপর প্রয়োজন অনুযায়ী সুইচ থেকে ইন্টারনেট কেব্‌লের মাধ্যমে কম্পিউটারগুলোতে সংযোগ দিয়ে দেব, অটো ইন্টারনেট সংযোগ পেয়ে যাবে ডিভাইসগুলো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও