কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পোশাক রপ্তানির নতুন পথ খুলেছে মোংলা বন্দর

www.tbsnews.net মোংলা বন্দর প্রকাশিত: ২৯ জুলাই ২০২২, ০৯:৪৪

পদ্মা সেতুর কল্যাণে বেড়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম মোংলা বন্দরের ব্যবহার। বৃহস্পতিবার (২৮ জুলাই) তৈরি পোশাক পণ্যের চালানও প্রথমবারের মতো এ বন্দর দিয়ে জাহাজীকরণ হয়েছে, যা গার্মেন্টস রপ্তানির একটি নতুন করিডর উন্মোচন করলো।


পানামার পতাকাবাহী এমভি মায়েরস্ক নেসনা জাহাজ এদিন সকাল সাড়ে ১১টায় ঢাকা ও এর আশেপাশের ২৭টি কারখানার ১৭ কনটেইনার বোঝাই পোশাক পণ্য নিয়ে বন্দরটি ছেড়ে পোল্যান্ডের উদ্দেশ্যে যাত্রা করে।


এর আগে পণ্যের চালান নিতে গত ২৫ জুলাই বন্দরের জেটিতে ভেড়ে মায়েরস্ক নেসনা।



পদ্মা সেতু হয়ে মোংলা বন্দরের মাধ্যমে পণ্য রপ্তানির উদ্যোগটি নিয়েছে সুইডিশ ফ্যাশন জায়ান্ট এইচঅ্যান্ডএম। এতে রপ্তানির লিড টাইম কমে আসাসহ, বিশ্বব্যাপী পোশাক রপ্তানির নতুন শিপিং রুট চালুর মাধ্যমে একটি বড় মাইলফলক অর্জিত হলো, বলে মনে করছেন বায়ার ও শিল্প-সংশ্লিষ্টরা। সময় ও খরচ বাচানোর এই সুবিধা সৃষ্টি হওয়ায় তারা বেশ উৎসাহ বোধ করছেন। 


মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, 'মোংলা বন্দরের জন্য এটি একটি স্মরণীয় দিন। প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধনের ১ মাস পর পদ্মা সেতু হয়ে মোংলা বন্দরে গার্মেন্টস পণ্যের চালান জাহাজীকরণ হলো। ভবিষ্যতে এ বন্দর দিয়ে পোশাক রপ্তানি আরও বাড়বে'। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও