কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শিগগিরই ডলারের বাজার স্থিতিশীল হবে: এবিবি চেয়ারম্যান

সমকাল প্রকাশিত: ২৮ জুলাই ২০২২, ১৯:৩২

আন্তঃব্যাংক বৈদেশিক মুদ্রার বাজারে আস্থার অভাব এবং বাজার অস্থির করে সেখান থেকে কিছু গোষ্ঠীর মুনাফা হাতিয়ে নেওয়ার কারণে অস্থিতিশীল ডলারের বাজার। তবে শিগগিরই ডলারের বাজার স্থিতিশীল হবে। ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেন এ মন্তব্য করেছেন।


বৃহস্পতিবার ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ে ব্যাংক খাত নিয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। তিনি আরও বলেন, বাংলাদেশ ব্যাংক বৈদেশিক মুদ্রার বাজারে বেশ কিছু বড় পদক্ষেপ নিয়েছে। অন্যদিকে বিশ্ববাজারে পেট্রোলিয়ামসহ কিছু পণ্যের দাম কমে আসছে।। দুয়েক মাসের মধ্যে এর সুফল পাওয়া যাবে।


তিনি মনে করেন, ডলারের বাজারের অস্থিতিশীলতা শিগগিরই নিয়ন্ত্রণে আসবে। অবশ্য এর মানে এই নয় যে, ডলারের দাম আবার ৮৪ টাকায় নেমে আসবে। দর স্থিতিশীল হয়ে ৯৬, ৯৮ বা ১০০ টাকায় হবে এমনটিও তিনি বলতে চান না। দর নির্ভর করবে চাহিদা ও সরবরাহের ওপর।


এবিবি চেয়ারম্যান বলেন, আন্তঃব্যাংক বৈদেশিক মুদ্রার বাজার বর্তমানে অচল। একে সচল করতে হবে। চলমান ডলারের বাজারের অস্থিরতায় হয়ত কোনো ব্যাংক বা অন্য কোনো প্রতিষ্ঠান সুযোগ নেওয়ার চেষ্টা করছে। এজন্য আন্তঃব্যাংক বৈদেশিক মুদ্রার বাজারে আস্থা বাড়াতে হবে। তার মতে, আন্তঃব্যাংক লেনদেন ব্যবস্থা চালু করতে পারলে সংকট কাটাতে সহায়ক হবে।


এবিবি চেয়ারম্যান আরও বলেন, আমাদের মতো দেশে ডলারের বাজার একেবারে উন্মুক্ত করা সম্ভব নয়। কিছুটা ম্যানেজ করতে হবে। আন্তঃব্যাংক মুদ্রার বাজার সচল, আস্থা ফিরিয়ে আনা এবং বাংলাদেশ ব্যাংকের দেওয়া নির্দেশনা বাস্তবায়ন হলে ডলারের বাজার স্বাভাবিক হবে বলে মনে করেন তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও