কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লিভার রোগ শিশুদেরও হয়, অনেকে মারা যায়

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৭ জুলাই ২০২২, ২২:৪২

দেশে আশঙ্কাজনক হারে বাড়ছে লিভার রোগ। এই রোগে অন্যান্য রয়সের সঙ্গে পাল্লা দিয়ে শিশুরাও আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। 


তিনি বলেছেন, লিভারের বিভিন্ন রোগ শিশুদেরও হয়। এতে অনেক শিশু মারা যায়। লিভারে বি ভাইরাস, সি ভাইরাস এমনকি ক্যান্সার পর্যন্ত হয়।


বুধবার (২৭ জুলাই) বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের সামনে থেকে বিশ্ব হেপাটাইটিস দিবসকে সামনে রেখে ‘ব্রিংগিং হেপাটাইটিস কেয়ার ক্লোজার টু ইউ’ প্রতিপাদ্য নিয়ে এক র‌্যালি পরবর্তী আলোচনা সভায় তিনি এ কথা বলেন।


উপাচার্য বলেন, লিভার রোগ প্রতিরোধে বিশুদ্ধ পানি পান, নিরাপদ রক্ত পরিসঞ্চালন ও ভ্যাকসিন নেওয়া নিশ্চিত করতে হবে। চিকিৎসার মাধ্যমে শিশুদের আগেভাগে সুস্থ করতে পারলে তারা দীর্ঘায়ু হবে। তাই এই বিষয়ে আমাদেরকে আরও জনসচেতনতা বৃদ্ধি করতে হবে।


শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে লিভারের সব ধরনের রোগের উন্নত চিকিৎসা রয়েছে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সহায়তায় এই বিশ্ববিদ্যালয়ের অধীনে যে সুপার স্পেশালাইজড হাসপাতাল চালু হবে সেখানে লিভাররোগের সর্বাধুনিক চিকিৎসাসেবার সঙ্গে সঙ্গে বিশ্বমানের লিভার ট্রান্সপ্ল্যান্টেরও ব্যবস্থা থাকবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও