কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চোখের পানি পরীক্ষা করে রোগ নির্ণয়

ডেইলি স্টার প্রকাশিত: ২৭ জুলাই ২০২২, ২২:৩১

চোখের পানি পরীক্ষা করে মানুষের রোগ শনাক্তের নতুন এক প্রযুক্তি আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। লালা এবং প্রস্রাবের মতো, চোখের পানিতেও রয়েছে বেশ কিছু তথ্যপূর্ণ ক্ষুদ্র কোষ। এই পানিতে থাকা অণুবীক্ষণিক কণাগুলো বলে দিতে পারবে কারও শরীরে ঠিক কী ঘটছে।


গত ২০ জুলাই সায়েন্টিফিক জার্নাল, এসিএস ন্যানোতে প্রকাশিত এক প্রতিবেদনে গবেষকদের বরাত দিয়ে এই তথ্য জানানো হয়েছে। গবেষকরা জানিয়েছেন, নতুন এই পদ্ধতিতে মাত্র কয়েক ফোঁটা চোখের পানি পরীক্ষা করে বিভিন্ন রোগ এবং এমনকি ডায়াবেটিসের লক্ষণগুলোও শনাক্ত করা যাবে। 


হার্ভার্ড মেডিকেল স্কুলের একজন বায়োইঞ্জিনিয়ার এবং এই গবেষণার আরেকজন গবেষক লুক লি বলেছেন, 'বিজ্ঞানীরা এখন অন্যান্য রোগের পাশাপাশি বিষণ্নতা বা মানসিক চাপের বিষয়টি পরীক্ষার জন্যেও চোখের পানি বিশ্লেষণ করতে চান।' 


তিনি আরও বলেন, 'এটি এখন প্রাথমিক পর্যায়ে রয়েছে, চোখের পানি এমন কিছু প্রকাশ করতে পারে, যা আমরা এতদিন আসলে অন্বেষণই করিনি।'


চীনের ওয়েনঝো মেডিকেল ইউনিভার্সিটির বায়োমেডিকেল ইঞ্জিনিয়ার ফেই লিউ জানিয়েছেন, রোগ শনাক্তের জন্য আমরা চোখের পানি পরীক্ষার সম্ভাবনা দেখাতে চেয়েছিলাম। এটাও সম্ভব যে, কয়েক ফোঁটা চোখের পানি মানুষের পুরো শরীরে উঁকি দেওয়ার জন্য একটি জানালা খুলে দেবে। একদিন হয়তো মানুষ বাড়িতে বসেই দ্রুত তাদের চোখের পানি পরীক্ষা করতে পারবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও