কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হিন্দু ও শিখদের ফিরে আসার আহ্বান তালেবানের

www.ajkerpatrika.com আফগানিস্তান প্রকাশিত: ২৬ জুলাই ২০২২, ১৮:৪৫

আফগানিস্তানের তালেবান সরকার ধর্মীয় সংখ্যালঘু হিন্দু ও শিখ সম্প্রদায়ের মানুষদের নিজ দেশে ফিরে আসার আহ্বান জানিয়েছে। তালেবান সরকার বলেছে, নিরাপত্তাজনিত উদ্বেগের অবসান হয়েছে। সুতরাং আপনারা আফগানিস্তানে ফিরে আসুন। দেশটির চিফ অব স্টাফের কার্যালয়ের টুইটারের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা এএনআই। 



টুইটার পোস্টে চিফ অব স্টাফের কার্যালয় জানিয়েছে, গত ২৪ জুলাই আফগানিস্তানের হিন্দু ও শিখ কাউন্সিলের একাধিক সদস্যের সঙ্গে তালেবান প্রতিমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক ড. মোল্লা আবদুল ওয়াসি সাক্ষাৎ করেছেন। সাক্ষাতের সময় তিনি বলেছেন, ‘যে সব ভারতীয় হিন্দু ও শিখ নিরাপত্তাজনিত সমস্যার কারণে দেশ ছেড়েছেন, তাঁরা এখন আফগানিস্তানে ফিরে আসতে পারেন। কারণ দেশে নিরাপত্তা প্রতিষ্ঠিত হয়েছে।’ 



গত ১৮ জুন ইসলামিক স্টেট খোরাসান প্রদেশ (আইএসকেপি) নামের উগ্রবাদী সংগঠন কাবুলের কার্তে পারওয়ান গুরুদ্বারে হামলা করেছিল। এতে একজন শিখসহ দুই ব্যক্তি নিহত হয়েছেন। এ ছাড়া গত বছরের অক্টোবরে ১৫ থেকে ২০ জন সন্ত্রাসী কাবুলের কার্তে পারওয়ান জেলার একটি গুরুদ্বারে প্রবেশ করে রক্ষীদের বেঁধে ফেলেছিল। ২০২০ সালের মার্চে কাবুলের ছোট্ট একটি বাজারে শ্রী গুরু হর রাই সাহেব গুরুদুয়ারায় ইসলামিক স্টেটের মারাত্মক হামলায় ২৭ জন শিখ নিহত হয়েছিলেন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও