কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ধুলাবালিতে অ্যালার্জির সমস্যা? নিয়ন্ত্রণে কী করবেন

সমকাল প্রকাশিত: ২৫ জুলাই ২০২২, ১৪:০৪

অনেকেরই অ্যালার্জির সমস্যা আছে। বিশেষ করে রাস্তাঘাটে বের হলে কিংবা ঘরবাড়ি পরিষ্কার করতে গেলে তাদের হাঁচি-কাশি দেখা দেয়। কারও কারও ক্ষেত্রে চোখ থেকে অনবরত পানি পড়াও ডাস্ট অ্যালার্জির অন্যতম লক্ষণ। ধুলার মধ্যে থাকা নানা জীবাণুর কারণে এমন সমস্যা হয়ে থাকে। বাড়াবাড়ি রকমের অ্যালার্জি হলে শ্বাস বন্ধ হয়ে আসে, ত্বকে র‌্যাশও দেখা যায় অনেকের ক্ষেত্রে।


যারা এই ধরনের সমস্যায় ভোগেন তাদের অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। পাশাপাশি খাদ্যতালিকায় এমন কিছু উপাদান রাখা উচিত যা অ্যালার্জির সমস্যার বিরুদ্ধে শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে তুলবে। যেমন-


গ্রিন টি:  দিনে দু’তিন বার গ্রিন টি খেতে পারেন। এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট অ্যালার্জির সমস্যার সঙ্গে লড়তে সাহায্য করে। চোখে লাল ভাব, র‌্যাশ বেরোনোর সমস্যা রুখতে এটি বিশেষ কার্যকর।


দুগ্ধজাত পদার্থ: খাদ্যতালিকায় টক দই, ছানা রাখুন। এসব খাবারে থাকা প্রোবায়োটিক উপাদান অসুখের জীবাণুর সঙ্গে যেমন লড়ে, তেমনই শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে ধুলোবালি থেকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে।


হলুদ: হলুদে থাকা অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ অ্যালার্জি প্রতিরোধে সাহায্য করে। ধুলোবালিতে অ্যালার্জি থাকলে রোজ নিয়ম করে গরম দুধে এক চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে খাওয়ার অভ্যাস করুন। উপকার পাবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও