কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে সিঙ্গাপুরে গোতাবায়াকে গ্রেপ্তারের আবেদন

ঢাকা টাইমস প্রকাশিত: ২৫ জুলাই ২০২২, ১০:১৭

শ্রীলঙ্কায় কয়েক দশক ধরে চলা গৃহযুদ্ধে তামিল বিদ্রোহীদের ওপর সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় তাকে আটকের জন্য সিঙ্গাপুরের অ্যাটর্নি জেনারেলের নিকট আবেদন জানিয়েছে একটি মানবাধিকার সংগঠন। আল-জাজিরা জানায়, শনিবার (২৩ জুলাই) দক্ষিণ-আফ্রিকা ভিত্তিক আন্তর্জাতিক ট্রুথ এন্ড জাস্টিস (আইটিজেপি) গোতাবায়ার বিরুদ্ধে ৬৩ পৃষ্ঠার একটি অভিযোগপত্র জমা দেয়।


ওই অভিযোগপত্রে বলা হয়, ২৫ বছর ধরে চলা গৃহযুদ্ধ অবসানে প্রতিরক্ষা প্রধান থাকাকালীন জেনেভা কনভেশন চুক্তির মারাত্মক লঙ্ঘন করেছিলেন গোতাবায়া। ২০০৯ সালে শ্রীলঙ্কার তৎকালীন প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে ও তার ভাই গোতাবায়া মিলে তামিল বিদ্রোহীদের সঙ্গে গৃহযুদ্ধ বন্ধ করতে সক্ষম হন। সরকারি বাহিনী ও তামিল বিদ্রোহী উভয় পক্ষই যুদ্ধ চলাকালীন মানবাধিকার লঙ্ঘন করেছে বলে মানবাধিকার সংগঠনগুলোর অভিযোগ।


আইটিজেপির মতে, সার্বজনীন জুরিসডিকশন অনুসারে সিঙ্গাপুরে গোতাবায়ার বিরুদ্ধে বিচারিক প্রক্রিয়া শুরু করা যায়। গতকাল রবিবার (২৫জুলাই) আল-জাজিরার সঙ্গে টেলিফোনে গোতাবায়ার বিরুদ্ধে অভিযোগের সতত্য নিশ্চিত করেছেন আইটিজেপির নির্বাহী পরিচালক ইয়াসমিন সুকা। ইয়াসমিন সুকা বলেন, ‘আমরা বিশ্বাস করি তার বিরুদ্ধে একটি মামলা রয়েছে যার উত্তর তাকে দিতে হবে। আইন অনুসারে গৃহযুদ্ধের সময় গোতাবায়া রাজাপাকসে জেনেভা কনভেনশন ও আন্তর্জাতিক মানবাধিকার আইন ও আন্তর্জাতিক ফৌজদারি আইনের মারাত্মক লঙ্ঘন করেছেন। কারণ তিনি গৃহযুদ্ধের সময় হত্যা, অমানুষিক নির্যাতন, ধষর্ণ, যৌন নির্যাতন, স্বাধীনতা থেকে বঞ্চিত করা, গভীর শারীরিক ও মানসিক ক্ষতি এবং খাদ্য সংকটের মতো ঘটনার জন্য দায়ী।’ 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও