কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রেসক্রিপশনে লেখা কোড ওয়ার্ড বুঝতে পারেন না তো? আজ জানুন চিকিৎসকের মুখেই

eisamay.com প্রকাশিত: ২৪ জুলাই ২০২২, ১৮:১৪

আমাদের মধ্যে বেশিরভাগ মানুষেরই শরীরে সমস্যা লেগেই থাকে। জ্বর, সর্দি, কাশি, ঠান্ডা লাগা থেকে শুরু করে নানান সমস্যা দেখা দিতে পারে। তাই প্রতিটি মানুষকে কোনও না কোনও সময় চিকিৎসকের কাছে যেতেই হয়। এবার রোগ বুঝে ওঠার পর ডাক্তারবাবু কিছু ওষুধ লিখে থাকেন। তারপর সেই ওষুধ কিনে নিয়ে বাড়িতে এসে আমরা খাই। এভাবেই ধীরে ধীরে সুস্থ হয়ে উঠি।


তবে আমাদের মধ্যে বহু মানুষই নিয়মিত চিকিৎসকের দ্বারস্থ হওয়ার পরও প্রেশক্রিপশনের  লেখা বুঝতে পারি না। এটাই হল মূল সমস্যা। আসলে আমরা বুঝতে পারি না ডাক্তার ওষুধের নামের পাশে কী লিখতে চেয়েছেন। আর ওই বিষয়টি জানতে পারলেই পরিষ্কার হয়ে যাবে যে কী ভাবে ওষুধ খেতে হবে বা চিকিৎসক কী বলতে চাইছেন। সেই টিপস এখন দরকার ।


তবে এখন আর কোনও চিন্তা নেই। কারণ প্রেশক্রিপশনে লেখা বিভিন্ন কোড ওয়ার্ড নিয়ে মুখ খুললেন কলকাতার ঢাকুরিয়া আমরি হাসপাতালের বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা: রুদ্রজিৎ পাল। তাঁর কথায়, এখনও বেশিরভাগ মানুষ প্রেসক্রিপশনের পরামর্শ বুঝতে পারেন না। এমনকী পরিষ্কার হাতের লেখায় লিখে দিলেও তাঁরা বুঝতে পারবেন না যে কী বলা হয়েছে। আসলে এখানে প্রেসক্রিপশন অ্যাওয়ারনেস নেই। ফলে এই সমস্যা। তাই এবার আসুন জেনে নেওয়া যাক ঠিক কী বলা হয়ে থাকে প্রেসক্রিপশনে )-

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও