কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মদ্যপানের সময়ে কফিও খাচ্ছেন? বিপদ ডেকে আনছেন না তো

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২৪ জুলাই ২০২২, ১৪:৩৫

রাত জেগে কাজ করার সময়ে শরীর ও মন চাঙ্গা করতে অনেকেই কফি পান করেন, কাজ শেষের পর শরীরকে শিথিল করতে কেউ কেউ পান করেন সুরা। আবার দু’টিতেই সমান আগ্রহী মানুষের উদাহরণও মেলে ভূরি ভূরি। বিশেষ করে অনুষ্ঠানে গিয়ে দুই ধরনের পানীয়ই পান করে ফেলেন অনেকে। কিন্তু অনেকেই জানেন না, কফি ও অ্যালকোহল একসঙ্গে পান করলে ক্ষতি হতে পারে শরীরের।


কোথাও কোথাও অ্যালকোহল ও কফি মিশিয়ে নানা ধরনের পানীয় তৈরি করা হয়। কেউ কেউ আবার অত্যুৎসাহী হয়ে এক ধরনের পানীয় পান করার পর সঙ্গে সঙ্গেই হাত দেন অপরটিতে। বিপত্তি দেখা দিতে পারে দু’ধরনের কাজেই। একসঙ্গে পান করলে বা একটির অব্যবহিত পরই অন্যটি পান করলে হতে পারে বিপদ। কফির মধ্যে থাকে ক্যাফিন নামক উপাদান। এই ক্যাফিন স্নায়ুকে উত্তেজিত করে। ফলে কফি খেলে তাৎক্ষণিক ভাবে কিছুটা সতেজ লাগে। অন্য দিকে, অ্যালকোহল প্রাথমিক ভাবে মনকে উত্তেজিত করলেও আদতে অ্যালকোহলের প্রভাবে শরীর শিথিল হয়। ফলে আসে ঝিমুনি ভাব। অর্থাৎ, কফি ও মদের কাজ বিপরীতমুখী।


এখন কেউ যদি কফি ও সুরা একসঙ্গে পান করেন, তবে কফির প্রভাবে উত্তেজনা সাময়িক ভাবে বৃদ্ধি পায়। কিন্তু এই উত্তেজনার ধাক্কা স্থায়ী হয় না। কারণ ভিতরে ভিতরে মদ শরীরকে শিথিল করে। আর সেই শিথিলতাকে আড়াল করে রাখে কফি। ফলে মদের প্রভাবে কতটা নেশা হচ্ছে, তা বুঝে ওঠা যায় না। বেড়ে যায় অতিরিক্ত মদ্যপানের আশঙ্কা। দেখা দিতে পারে অ্যালকোহলজনিত বিষক্রিয়াও। কিডনি ও লিভারের উপর খারাপ প্রভাব পড়ে এতে। আমেরিকার সর্বোচ্চ ওষুধ নিয়ামক সংস্থাও এই দুই ধরনের পানীয়ের মিশ্রণকে অসুরক্ষিত বলেই চিহ্নিত করেছে।




‒‒:‒‒
/
‒‒:‒‒








Ads by




 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও