কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সরকারি কর্মকর্তাদের বিদেশে বিলাসী ভ্রমণ

www.ajkerpatrika.com এ কে এম শামসুদ্দিন প্রকাশিত: ২৩ জুলাই ২০২২, ১২:০৮

৫ জুলাই ঢাকার এক জাতীয় দৈনিক পত্রিকায় খবর বেরিয়েছে ‘মসলা চাষ শিখতে বিদেশ যাবেন ১৮ কর্মকর্তা’। ‘মসলার উন্নত জাত ও প্রযুক্তি সম্প্রসারণ’ শীর্ষক সরকারের এ প্রকল্প বাস্তবায়নে এই সফরের আয়োজন। এই সফরের জন্য প্রাথমিক পর্যায়ে মোট ৩ কোটি ২৫ লাখ টাকা ব্যয় ধরা হয়েছিল। সেই প্রস্তাবে ৬৫ জন কর্মকর্তার বিদেশ সফর করার কথা বলা হয়েছিল। পরিকল্পনা কমিশনের আপত্তির মুখে এই সংখ্যা কমিয়ে ১৮ জনে নামিয়ে আনা হয়েছে। এখন এ সফরে মোট ব্যয় হবে ৯০ লাখ টাকা। সম্পূর্ণ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ১১৯ কোটি ৫০ লাখ টাকা। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি বা একনেকের বৈঠকে প্রকল্পটি অনুমোদিত হয়। একই সঙ্গে ১৮ কর্মকর্তার বিদেশ সফরের প্রস্তাবটিও অনুমোদন দেওয়া হয়। প্রকল্প বাস্তবায়ন করবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।



কর্মকর্তাদের বিদেশ সফর নিয়ে দৈনিক আজকের পত্রিকায় আরও একটি সংবাদ শিরোনাম হয়েছিল গত ২৯ জুন। শিরোনামটি ছিল ‘চর দেখতে কর্মকর্তাদের যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া সফর’। ‘চর ডেভেলপমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট প্রজেক্ট ব্রিজিং’ নামের এক প্রকল্পের অধীনে এই প্রশিক্ষণ সফরের ব্যবস্থা করা হয়েছে। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ১১ কোটি টাকা।


এই সফরে মোট ২০ জন কর্মকর্তাকে প্রশিক্ষিত করার পরিকল্পনা করা হয়েছে। তাঁদের মধ্যে ৯ জন অস্ট্রেলিয়া ও ১১ জন কর্মকর্তার যুক্তরাষ্ট্র সফরের ব্যবস্থা করা হয়েছে। ভূমিহীন মানুষদের চরে স্থানান্তর করে তাদের জীবন-জীবিকার উন্নয়নের জন্য এই প্রকল্প নেওয়ার কথা বলা হয়েছে। এই প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট এক সরকারি কর্মকর্তা বলেছেন, সহকারী কমিশনার (ভূমি) পদের ওপরের কারও এই সফর থেকে নেওয়া জ্ঞান বাস্তব ক্ষেত্রে কাজে লাগানোর সুযোগ নেই। অথচ সচিব, মন্ত্রীর পিএস, সচিবের পিএস, ডিপুটি কালেক্টর, অতিরিক্ত ডিপুটি কালেক্টরসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের এই বিলাসী সফরে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই সফর আয়োজন করতে গিয়ে প্রকল্প-সংশ্লিষ্টরা কিছুটা কৌশলেরও আশ্রয় নিয়েছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও