কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হাই প্রেশারের রোগীদের করোনা ঝুঁকি দ্বিগুণ, জানালো গবেষণা

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৩ জুলাই ২০২২, ১১:৪৭

করোনা সংক্রমণ আবারও বেড়ে চলেছে। এখন করোনার ওমিক্রন ভেরিয়েন্টের সাব ভেরিয়েন্ট বিএ.৪ ও বিএ.৫ বিশ্বজুড়ে আতঙ্ক ছড়াচ্ছে। সাধারণ কোভিড লক্ষণগুলোও সময়ের সঙ্গে পরিবর্তিত হয়েছে, গলা ব্যথা এখন সবচেয়ে প্রভাবশালী লক্ষণগুলোর মধ্যে একটি হয়ে উঠেছে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের গুরুতর কোভিড সংক্রমণ হওয়ার ঝুঁকি বেশি। উচ্চ রক্তচাপ একটি সাধারণ স্বাস্থ্য সমস্যা, যা সারা বিশ্বের লাখ লাখ মানুষকে ভোগাচ্ছে।


রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে না থাকলে হার্টে অতিরিক্ত চাপ পড়ে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (এএইচএ) এর সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, স্বাভাবিক রক্তচাপ আছে এমন ব্যক্তিদের চেয়ে উচ্চ রক্তচাপে ভুগছেন যারা তাদের ক্ষেত্রে ওমিক্রন ভেরিয়েন্টের গুরুতর সংক্রমণ ঘটাতে পারে। আশ্চর্যের বিষয় হলো, কোভিড ১৯ ভ্যাকসিনের বুস্টার ডোজসহ সম্পূর্ণ টিকা নেওয়া সত্ত্বেও উচ্চ রক্তচাপের রোগীদের কোভিড হওয়ার ঝুঁকি দ্বিগুণ।


গবেষণার প্রধান লেখক জোসেফ ই. এবিঙ্গার জানান, উচ্চ রক্তচাপে ভুগছেন এমন কোনো রোগীর যদি ওমিক্রন হয়, তাহলে তাকে হাসপাতালেও ভর্তি করতে হতে পারে। এমনকি যদি তার অন্য কোনো কঠিন দীর্ঘস্থায়ী রোগ নাও থাকে তবুও কোভিড ১৯ এর গুরুতর উপসর্গ দেখা দিতে পারে তাদের শরীরে। গবেষণাটি ২০২১ সালের ডিসেম্বর থেকে ২০২২ সালের এপ্রিলের মধ্যে লস অ্যাঞ্জেলেসের প্রাপ্তবয়স্কদের উপর বিশ্লেষণ করা হয়েছে। গবেষকরা এমআরএনএ কোভিড ভ্যাকসিনের তিনটি ডোজ পেয়েছেন এমন ৯১২ জন প্রাপ্তবয়স্ককে অন্তর্ভুক্ত করে তারা দেখেছেন, অংশগ্রহণকারীদের ১৬ শতাংশই কোভিড পজেটিভ হওয়ায় হাসপাতালে ভর্তির প্রয়োজন হয়েছে। গবেষণার পরিসংখ্যান অনুসারে, উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের গুরুতর কোভিডের জন্য হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা ছিল ২.৬ গুণ বেশি। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও