কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘ওয়ানডে ক্রিকেট ধীরে ধীরে মরে যাচ্ছে’

প্রথম আলো প্রকাশিত: ২২ জুলাই ২০২২, ১৪:৪৯

মাত্র ৩১ বছর বয়সে ওয়ানডে সংস্করণকে ‘বিদায়’ বলে অনেক কিছুই সামনে নিয়ে এসেছেন বেন স্টোকস। আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণের ঠাসা সূচি যে ক্রিকেটারদের মানসিক ও শারীরিক অবসাদের কারণ হয়ে দাঁড়িয়েছে, সেই নির্মম সত্যটা তিনি প্রকাশ করে দিয়েছেন। সূচি নিয়ে যখন এত কথা উঠেছে, তখন টেস্ট ও টি–টোয়েন্টি সংস্করণের পাশাপাশি ওয়ানডে সংস্করণ সবার জন্য যে ভারী বোঝা, সেই আলোচনাও সামনে নিয়ে এসেছেন স্টোকস। আসলে তাঁর ওয়ানডে থেকে অবসরের পর এ সংস্করণের যৌক্তিকতা নিয়ে প্রশ্নটা উঠেই গেছে।


পাকিস্তানের সাবেক কিংবদন্তি ফাস্ট বোলার ও অধিনায়ক ওয়াসিম আকরাম ওয়ানডে ক্রিকেট নিয়ে বলতে গিয়ে ‘একঘেয়ে’ ‘ক্লান্তিকর’ শব্দগুলো টেনে এনেছেন। ওয়ানডে ক্রিকেটের বিপক্ষে মত দিয়েছেন রবি শাস্ত্রী, রবিচন্দ্রন অশ্বিনরা। এবার অস্ট্রেলিয়ার উদ্বোধনী ব্যাটসম্যান উসমান খাজাও মুখ খুললেন। তাঁর মতে, ওয়ানডে ক্রিকেট ধীরে ধীরে মৃত্যুর দিকে এগিয়ে চলেছে।


খাজা ২০১৯ সালের পর অস্ট্রেলিয়ার হয়ে ওয়ানডে ক্রিকেট আর খেলেননি। তিনি মনে করেন, আন্তর্জাতিক সূচির বুনট আলগা করতে কিছু একটা করতে হবে। সেই ‘কিছু একটা’ যে ওয়ানডে ক্রিকেট থেকে মনোযোগ সরিয়ে ফেলা, তা বলেছেন খাজা, ‘এটা পুরোপুরি আমার ব্যক্তিগত মতামত। আমি জানি, আমার মতো অনেকেই এটা ভাবছেন। টেস্ট ক্রিকেট আছে, যেটি সবকিছুর চূড়া। টি–টোয়েন্টি ক্রিকেট আছে, সারা দুনিয়াতে টি–টোয়েন্টি ক্রিকেটের ফ্র্যাঞ্চাইজি লিগ বাণিজ্যিক দিক দিয়ে সফল। এটা বিশ্বব্যাপী জনপ্রিয়, খেলাপ্রেমীদের বিনোদনের উৎস। এরপর ওয়ানডে ক্রিকেট। সব কটি সংস্করণের মধ্যে এটি তৃতীয় অবস্থানে। ব্যক্তিগতভাবে মনে করি, ওয়ানডে ক্রিকেট ধীরে ধীরে মরে যাচ্ছে। হ্যাঁ, বিশ্বকাপ আছে, যেটা ভীষণ মজার এবং দেখতেও ভালো লাগে। এর বাইরে আমি নিজেও ওয়ানডে নিয়ে অতটা আগ্রহী নই।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও