কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আমের নাম ঐশ্বরিয়া

সমকাল প্রকাশিত: ২১ জুলাই ২০২২, ১৫:১৭

বলিউডের অনেক তারকা নামে বিভিন্ন স্থান, স্থাপনা বা বস্তুর নামকরণ করা হয়েছে। এ তালিকায় রয়েছেন সালমান খান, শাহরুখ খান, মাধুরী দীক্ষিত, সঞ্জয় দত্ত, অমিতাভ বচ্চন, মল্লিকা শেরওয়াত, শহীদ কাপুর, ঐশ্বরিয়া রাই বচ্চন এবং রাজ কাপুরের মতো বলিউডের তারকারা।


সালমান খানের নামে তুরস্কের একটি ক্যাফের নামকরণ করা হয়েছে সালমান খান ক্যাফে। ২০১২ সালে তুরস্কের ‘এক থা টাইগার’ ছবির শুটিংয়ের সময় ওই ক্যাফেতে নিয়মিত যেতেন বলিউডের জনপ্রিয় এই অভিনেতা। ক্যাফে ডেল-মার নামের ওই ক্যাফেটিতে বেশ কিছু পরিবর্তন আনার পরামর্শ দিয়েছিলেন সালমান। ক্যাফের মালিক পরে ক্যাফের নাম বদলে সালমানের নামেই নামকরণ করেন। এমন অনেক ঘটনাই বলিউড তারকাদের বেলাতে রয়েছে। 


সম্প্রতি জানা  গেলো সাবেক বিশ্ব সুন্দরী ঐশ্বরিয়ার নামে রাখা হয়েছে আমের নাম!  এই নাম রেখেছেন ভারতের উত্তর প্রদেশের মালিহাবাদ এলাকার বাসিন্দা ৮২ বছর বয়সী কলিম উল্লাহ খান।


এএফপি জানিয়েছে, শতবর্ষী একটি আমগাছে প্রায় ৩০০ প্রজাতির নতুন আম উদ্ভাবন করেছেন কলিম উল্লাহ খান।  প্রতিটি আমই প্রকৃতিতে, আকারে, স্বাদে ও গন্ধে ভিন্ন। 


এখানকার একটি একটি আমের নাম রাখেন বলিউডের অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চনের নামে। ১৯৯৪ সালে ঐশ্বরিয়া বিশ্বসুন্দরী খেতাব জেতার পর কলিম উল্লাহ একটি  জাতের নাম রাখেন ঐশ্বরিয়া। আর ওই জাতকেই এখন পর্যন্ত তিনি নিজের উদ্ভাবিত আমের মধ্যে ‘সেরা উদ্ভাবন’ মনে করেন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে