কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউক্রেন নিয়ে মার্কিন সেনা কর্মকর্তাদের মিথ্যাচার ও ইরাক যুদ্ধের শিক্ষা

www.tbsnews.net ডেনিয়েল এল ডেভিস প্রকাশিত: ২০ জুলাই ২০২২, ২০:১৬

টেলিভিশনে মার্কিন অবসরপ্রাপ্ত বিভিন্ন জেনারেল ও সেনা কর্মকর্তাদের সেনা বক্তব্য ও সাক্ষাৎকার শুনে যে কেউ মনে করতে পারেন যে রাশিয়াকে কোনঠাসা করে জয়ের পথে ইউক্রেন। কিন্তু ইউক্রেনে যুদ্ধক্ষেত্রের বাস্তবতা দেখলে বোঝা যাবে সেনা কর্মকর্তারা কতটা রঙ চড়িয়ে যেসব কথা বলে থাকেন, প্রায়ই তা পুরোপুরি ভুল হয়ে থাকে। গত কয়েক দশক ধরে অন্তত এমনটাই চলছে। গণমাধ্যম, জনপ্রতিনিধি কিংবা জনসাধারণের কাছে তারা যা বলছেন তা আরেকটু খতিয়ে দেখা দরকার।


যেমন, অবসরপ্রাপ্ত জেনারেল বেন হজেস গত সপ্তাহে বলেন, চার মাসের লড়াই শেষে 'রাশিয়ানরা ক্লান্ত হয়ে পড়েছে' এবং 'পশ্চিমারা যদি এই বছর মিলিতভাবে লড়াই করে যেতে পারে তাহলে ২০২৩ সালের শুরুতেই যুদ্ধ শেষ হয়ে যাবে'।


এর আগে চলতি মাসের শুরুতে অবসরপ্রাপ্ত জেনারেল মার্ক হার্টলিং সিএনএনের দর্শকশ্রোতার উদ্দেশ্যে বলেন, ইউক্রেন পশ্চিমাদের থেকে আরও বেশি বেশি সমরাস্ত্র পেয়ে চলেছে। ধীরে ধীরে যুদ্ধের মোড় বদলে যাচ্ছে বলে তিনি উপসংহার টানেন।



১০ জুলাই মার্কিন সেনাবাহিনীর সাবেক ভাইস চিফ অব স্টাফ জেনারেল জ্যাক কিন জেনারেল হজেস ও জেনারেল হার্টলিং-এর কথার পুনরাবৃত্তি করে ফক্স নিউজে উপস্থিত হয়ে বলেন, ডনবাসে রাশিয়া ভালো করলেও ইউক্রেনীয়দের এখনও অঞ্চলটি পুনরুদ্ধারের সুযোগ আছে। ইউক্রেনকে অবমূল্যায়ন করা উচিত না বলেও তিনি মন্তব্য করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও