কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অর্থনৈতিক অস্ত্র হিসেবে মুক্ত বাণিজ্য চুক্তি কতটা কার্যকর?

বণিক বার্তা আনিস চৌধুরী প্রকাশিত: ২০ জুলাই ২০২২, ১৫:১৩

দীর্ঘকাল ধরে পারস্পরিক সুফল লাভের উপায় হিসেবে দেখে আসা মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) উদীয়মান নতুন স্নায়ুযুদ্ধে একটি অর্থনৈতিক অস্ত্র হিসেবে ক্রমবর্ধমানভাবে ব্যবহূত হওয়ার শঙ্কা বাড়ছে।


এশিয়া ভরকেন্দ্র নীতি, চীনকে নিয়ন্ত্রণ


২০০৯ সালের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট ওবামা মন্তব্য করেন, একটি আন্তঃসংযুক্ত বিশ্বে শক্তিকে শূন্য সমষ্টির খেলা বানানোর প্রয়োজন নেই...মার্কিন যুক্তরাষ্ট্র চীনকে নিয়ন্ত্রণ করতে চায় না। কিন্তু ওবামা অবিলম্বে ‘এশিয়া ভরকেন্দ্র নীতি’র গতিপথ পরিবর্তন করেন, যা প্রথম ঘোষণা করা হয়েছিল ২০১১ সালের নভেম্বরে। ২০১২ সালে তার পুনর্নির্বাচনের পর চীনের প্রবৃদ্ধি এবং প্রযুক্তিগত উন্নয়ন প্রতিহত করার জন্য ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন কৌশলের অর্থনৈতিক কেন্দ্রবিন্দু হয়ে ওঠে।


মার্কিন বাণিজ্য প্রতিনিধি (ইউএসটিআর) দাবি করেছিলেন, টিপিপি তৈরি করা হয় মার্কিন যুক্তরাষ্ট্র সমর্থিত নীতিমালার ওপর ভিত্তি করে, যেমন মেধা সম্পদ সুরক্ষা (আইপি) ও মানবাধিকার। যদিও দাবি করা হয়, এর নীতিমালাগুলো মান্যকারী সবাইকেই এতে যোগদানের জন্য স্বাগত জানানো হবে, তবে চীন স্পষ্টতই টিপিপি নিয়ে আলোচনাকারী দেশগুলোর মধ্যে ছিল না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও