কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইভিএমের পক্ষে গণতন্ত্রী পার্টি

বাংলা ট্রিবিউন নির্বাচন কমিশন কার্যালয় প্রকাশিত: ২০ জুলাই ২০২২, ১৪:২১

নির্বাচনে ইভিএম ব্যবহারের পক্ষে মত দিয়েছে গণতন্ত্রী পার্টি। পাশাপাশি স্বাধীনতাবিরোধী রাজনৈতিক দল ও যুদ্ধাপরাধীদের নির্বাচনের অযোগ্য ঘোষণাসহ ৫ দফা প্রস্তাবনা দিয়েছে দলটি। বুধবার (২০ জুলাই) সকালে ইসির সঙ্গে সংলাপে অংশ নিয়ে তারা এসব প্রস্তাব দেয়।


পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন স্বাক্ষরিত প্রস্তাবনায় বলা হয়—


১. সব দলের অংশগ্রহণমূলক সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত করা অর্থাৎ ‌‘আমার ভোট আমি দেবো, যাকে ইচ্ছে তাকে দেবো’ এই নীতির আলোকে নির্বাচন অনুষ্ঠান করা।


২. নির্বাচনে কালো টাকা, পেশী শক্তির ব্যবহার বন্ধ করার লক্ষ্যে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা। এ প্রসঙ্গে ‌‘গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী সরকারের সকল নির্বাহী কর্তৃপক্ষ কমিশনকে তার দায়িত্ব পালনে সহায়তা প্রদান করবে এবং এই উদ্দেশ্যে কমিশন রাষ্ট্রপতির পরামর্শক্রমে যে রূপ প্রয়োজন মনে করিবেন সে রূপ নির্দেশনাবলি জারি করিতে পারিবেন’— এই বিধির আলোকে নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক করার জন্য কালো টাকা, পেশী শক্তি রোধ করার লক্ষ্যে নির্বাচন কমিশনকে দায়িত্ব গ্রহণ করতে হবে। উল্লেখ্য যে, সব কর্মকাণ্ড সংবিধানের আলোকে হতে হবে।


৩. নির্বাচনে ধর্মের অপব্যবহার নিষিদ্ধ করতে হবে।


৪. স্বাধীনতাবিরোধী কোনও রাজনৈতিক দল এবং যুদ্ধাপরাধী ব্যক্তি নির্বাচনের অযোগ্য বলে বিবেচিত হবে।


৫. প্রতিটি ক্ষেত্রেই ইভিএম এর মাধ্যমে নির্বাচন করা যেতে পারে। তবে, ইহা যেহেতু মেশিন, নিয়ন্ত্রণ করবে নির্বাচন কমিশন; তাই কোনও অবস্থাতেই যাতে কেউ প্রযুক্তি ব্যবহার করে হ্যাকিং না করতে পারে সে ব্যাপারে কমিশনকে সতর্ক থাকতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও