কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কুলাউড়ায় টিলা কেটে রাস্তা : বন্ধের নির্দেশ প্রশাসনের

প্রথম আলো কুলাউড়া প্রকাশিত: ২০ জুলাই ২০২২, ১৩:২২

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ব্রাহ্মণবাজার ইউনিয়নের লুয়াইউনি-হলিছড়া চা-বাগানে পরিবেশ আইন লঙ্ঘন করে টিলা কেটে রাস্তা নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। বাগানের পরিবেশ নষ্টের আশঙ্কার কথা জানিয়ে রাস্তা নির্মাণে শ্রমিকেরা বাধা দেন, কিন্তু কাজ বন্ধ করা হয়নি। এ নিয়ে গত সোমবার বিকেলে শ্রমিকদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। পরে উপজেলা প্রশাসন ও পুলিশের লোকজন ঘটনাস্থলে গিয়ে রাস্তার কাজ বন্ধের নির্দেশ দেন।


উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার (পিআইও) কার্যালয় ও এলাকাবাসী সূত্রে জানা যায়, স্থানীয় মৌলভীবাজার-২ (কুলাউড়া উপজেলা) আসনের সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমদের সুপারিশে ২০২১-২২ অর্থবছরে কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচির (কাবিখা) আওতায় লুয়াইউনি-হলিছড়া চা-বাগানের হলিছড়া ফাঁড়ির ১৭ নম্বর সেকশন এলাকায় একটি নতুন রাস্তা নির্মাণের জন্য প্রকল্প তৈরি করে ৩৫ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়।


ব্রাহ্মণবাজার ইউপির স্থানীয় ৩ নম্বর ওয়ার্ডের সদস্য আতাউর রহমানকে এ প্রকল্পের সভাপতি এবং স্থানীয় বাসিন্দা এ কে এম শাহজালালকে সম্পাদক করা হয়। মাসখানেক আগে থেকে রাস্তার কাজ শুরু হয়। রাস্তার দুই পাশে ছোট-বড় ১০-১২টি টিলা আছে। রাস্তার জন্য খননযন্ত্র (এক্সকাভেটর) দিয়ে এসব টিলার পাশ কেটে ফেলা হয়।


ইতিমধ্যে প্রায় ৩ হাজার ফুট লম্বা ও ১০ ফুট চওড়া রাস্তা হয়ে গেছে। আরও কিছু জায়গা বাকি আছে। রাস্তার কিছু স্থানে ইটও বিছানো হয়। অথচ ১৯৯৫ সালের পরিবেশ সংরক্ষণ আইনে বলা হয়েছে, টিলা বা পাহাড় ব্যক্তি মালিকানাধীন হলেও কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান তা কাটতে পারবে না।


বাগানের শ্রমিকেরা বলেন, রাস্তা হলে বাগানের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার পাশাপাশি গাছ চুরির প্রবণতা বেড়ে যেতে পারে, এই আশঙ্কায় একাধিকবার কাজে বাধা দেওয়া হয়। কিন্তু প্রকল্পসংশ্লিষ্ট ব্যক্তিরা তা না মেনে শ্রমিকদের দিয়ে কাজ চালিয়ে যেতে থাকেন। এতে বাগানের শ্রমিকেরা ক্ষুব্ধ হয়ে ওঠেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও