কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শ্রীলঙ্কার ‘দেউলিয়া’ হয়ে পড়ার সত্যটা বলেনি রাজাপক্ষে সরকার: বিক্রমাসিংহে

প্রথম আলো শ্রীলঙ্কা প্রকাশিত: ১৯ জুলাই ২০২২, ২০:৩১

শ্রীলঙ্কার ভয়াবহ আর্থিক সংকটের তথ্য আগের সরকার গোপন করছিল বলে জানিয়েছেন দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। তিনি বলেন, শ্রীলঙ্কা ‘দেউলিয়া’ এবং ‘আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) দ্বারস্থ হওয়া প্রয়োজন’ এ সত্যটা গোতাবায়া রাজাপক্ষের সরকার বলেনি।


গতকাল সোমবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে বিক্রমাসিংহে এ কথা বলেন। ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর এই প্রথম কোনো আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিলেন তিনি। গত সপ্তাহে গণরোষের মুখে প্রেসিডেন্ট গোতাবায়া দেশ ছেড়ে পালালে তিনি এ দায়িত্ব নেন।


ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট বলেন, ‘যে কারণে এই দুর্ভোগ পোহাতে হচ্ছে বলে আমি জানি, সেটা আমি জনগণকে বলতে পছন্দ করি। আমরা পেছনে পড়ে গেছি। যে সম্পদ আছে, তা কাজে লাগিয়ে নিজেদের টেনে তুলতে হবে।’


বিক্রমাসিংহে বলেন, ‘আমাদের ৫-১০ বছরের প্রয়োজন নেই। আগামী বছরের শেষ নাগাদ পরিস্থিতি স্থিতিশীল হতে শুরু করবে। ২০২৪ সাল নাগাদ আমরা একটি কার্যকর অর্থনীতি পাব, যার প্রবৃদ্ধি শুরু হবে।’


গোতাবায়ার সঙ্গে তাঁর কথা হয়েছে বলেও জানান ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট। গোতাবায়া প্রথমে মালদ্বীপ, পরে সেখান থেকে সিঙ্গাপুরে পালিয়ে যান। তবে বিক্রমাসিংহে বলেছেন, সাবেক প্রেসিডেন্ট সিঙ্গাপুর নাকি অন্য কোথাও অবস্থান করছেন, সেটা তিনি জানেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও