কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


এই গরমে সরকারি কর্মকর্তাদের স্যুট-কোট পরতে মানা

গরমের মধ্যে স্যুট পরে সরকারি কর্মকর্তাদের এসি রুমে বসে শীতল থাকার দিনে ছেদ ঘটতে যাচ্ছে।

বিদ্যুৎ সাশ্রয়ে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার সীমিত করার পর এবার প্রধানমন্ত্রী পোশাক নিয়ে এই নির্দেশনা দিয়েছেন বলে জানালেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

রাশিয়া-ইউক্রেইন যুদ্ধের কারণে বিশ্বজুড়ে জ্বালানির বাজারে অস্থিরতা বাংলাদেশের জন্যও সঙ্কট নিয়ে এসেছে। সেই কারণে বিদ্যুৎ সাশ্রয়ে লোড শেডিংসহ নানা পদক্ষেপ নিয়েছে সরকার, তারই অংশ হিসেবে এসি ব্যবহার সীমিত করতে বলা হয়।

মঙ্গলবার শেরে বাংলা নগরে এনইসিতে সম্মেলন কক্ষে একনেক সভায় বিদ্যুৎ সাশ্রয় নিয়ে কথা হয়। তখনই পোশাক নিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা আসে বলে জানান পরিকল্পনামন্ত্রী।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে এনইসিতেই সভার সিদ্ধান্ত নিয়ে সংবাদ সম্মেলনে আসেন মান্নান।

সচরাচর স্যুট পরলেও এদিন পাঞ্জাবি পরে আসা মান্নান বলেন, “আজকের বৈঠকে দেশের বিদ্যমান পরিস্থিতিতে বিভিন্ন ধরনের সাশ্রয় নিয়ে কথা হয়েছে। এসময় মাননীয় প্রধানমন্ত্রী সরকারি কর্মকর্তাদের স্যুট-কোট না পরার নির্দেশ দিয়েছেন।

“প্রধানামন্ত্রী সরকারি কর্মকর্তাদের অফিস চলাকালীন এসি ২৪ (ডিগ্রি সেলসিয়াস) এর নিচে না নামানোর নির্দেশ দিয়েছেন। এবং অফিস থেকে বের হয়ে যাওয়ার সময় অব্শ্যই এসি বন্ধ করে যেতে হবে।”

“তবে শীতকালে (স্যুট) পরতে পারবেন এবং বিদেশি কোনো ডেলিগেট আসলে তখন স্যুট-কোট পরা যাবে,” একই সঙ্গে জানান তিনি।

বৈঠকে সাময়িক বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে মান্নান বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী বিভিন্ন ধরনের অপচয় ও দুর্নীতির বিরুদ্ধে আরও সজাগ হওয়ার নির্দেশ দিয়ে সরকার এবং সরকারের বাইরেও সতর্ক থাকতে গুরুত্বারোপ করেছেন।”

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন