কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফোনের ম্যাসেজ মুছে দিলেই নিশ্চিহ্ন হয়ে যায়? না, এখানেই গল্পের শেষ নয়!

www.tbsnews.net প্রকাশিত: ১৯ জুলাই ২০২২, ১১:১৭

বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের সময় মানুষ নানা কারণে ম্যাসেজ ডিলিট করে দেয়। ডিভাইসের মধ্যে জায়গা খালি করতে, তিক্ত কোনো কথোপকথনের পর সম্পর্ক ছিন্ন করতে এবং বিভিন্ন সময়ে কথোপকথনের মধ্যেই অন্যান্য কারণে ম্যাসেজ ডিলিট করেই দেয় মানুষ। একটি দীর্ঘ সময় ধরে অনলাইন প্ল্যাটফর্মগুলোতে এই সুবিধাটি ছিল না, তাই প্রযুক্তির কল্যাণে পাওয়া এই সুবিধা নিতে অনেকেরই আপত্তি নেই। কিন্তু ডিজিটাল কোনো ম্যাসেজ ডিলিট করে দেওয়ার পর কি আসলেই তা চিরদিনের জন্য ডিলিট হয়ে যায়?


আমরা একটা ম্যাসেজ মুছে দেওয়া যতটা সহজ মনে করি, ততটা সহজ এটি নাও হতে পারে! ব্যক্তি কী ধরনের প্রোগ্রাম ব্যবহার করছেন, তার উপর নির্ভর করে ম্যাসেজ মুছে দেওয়ার পরেও সেটির একটি কপি অপর প্রান্তের মানুষটির কাছে থেকে যেতে পারে! আর সেই ডেটা ক্লাউড স্টোরেজে অবিকৃত অবস্থায় থেকে যেতেও পারে।


টেকফিউশন-এর প্রতিষ্ঠাতা ও সিইও আলফ্রেড ডেমিরজিয়ান তার জীবনের ৩৫ বছর পার করেছেন বোস্টনে ডিজিটাল ফরেনসিক ও ডেটা পুনরুদ্ধারের কাজ করে। তার মতে, একবার ম্যাসেজ লিখে 'সেন্ড' বাটনে চাপ দিলে সেটির অস্তিত্ব চিরদিনের জন্যই থেকে যায়; বিশেষ করে সরকার যদি চায় তা রেখে দিতে, তাহলে তা সম্ভব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও