কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন চিপ ৪ জোট: চীনবিরোধী জোটে অংশগ্রহণ নিয়ে দোটানায় সিউল

বণিক বার্তা প্রকাশিত: ১৯ জুলাই ২০২২, ০৭:৫১

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন একটি সেমিকন্ডাক্টর জোটে অংশগ্রহণে বেশ চাপের মুখে রয়েছে সিউল। পূর্ব এশিয়ায় চীনের বিকল্প গন্তব্য হিসেবে এ জোট গঠন নিয়ে কৌশলগত দোটানায় পড়েছে স্যামসাং ও এসকে হাইনিক্সের মতো কোম্পানি। দক্ষিণ কোরিয়াভিত্তিক দ্য কোরিয়া হেরাল্ডের সাম্প্রতিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।


যুক্তরাষ্ট্র-চীনের বাণিজ্যযুদ্ধের ক্রসফায়ারে পড়েছে দক্ষিণ কোরিয়া। তাইওয়ান ও জাপানকে নিয়ে নতুন সেমিকন্ডাক্টর জোট গঠন করেছে যুক্তরাষ্ট্রে। এতে টেনে নিতে অন্য মিত্র দক্ষিণ কোরিয়ার ওপর চাপ দিচ্ছে ওয়াশিংটন। কিন্তু চীনের মতো বৃহৎ বাজারের সঙ্গে বৈরিতা যে আখেরে লোকসানি ঠেকতে পারে এ ভয়ে পিছুটান ছিল সিউলের। চিপ ৪ নামে অনানুষ্ঠানিক জোটে অংশগ্রহণ থেকে বিরত থাকতে পারে দক্ষিণ কোরিয়া। কারণ দেশটির বৃহত্তম বাণিজ্য অংশীদার এখনো চীন।


গত মার্চে ফ্যাব ৪ নামেও পরিচিত এ জোট গঠনের আনুষ্ঠানিক প্রস্তাব তুলেছিল যুক্তরাষ্ট্র। আগস্টে গ্রুপটি আনুষ্ঠানিক বৈঠকে মিলিত হতে পারে বলে আশা করা হচ্ছে। যুক্তরাষ্ট্র এরই মধ্যে জানিয়ে দিয়েছে, জোটে থাকা না থাকার বিষয়টি সিউল যেন আগস্ট শেষের আগেই কূটনৈতিক চ্যানেল মারফত জানিয়ে দেয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও