কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ে রোহিত শর্মার পাঁচ রেকর্ড

কালের কণ্ঠ প্রকাশিত: ১৮ জুলাই ২০২২, ১৬:৫৯

ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডে ৫ উইকেটে জিতে সিরিজ নিজেদের করে নিয়েছে ভারত। সৌজন্যে ঋষভ পন্থের দুর্দান্ত সেঞ্চুরি। সিরিজ জয়ের সঙ্গে সঙ্গে পাঁচটি কীর্তি গড়ে ফেললেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। যদিও শেষ দুই ম্যাচে তিনি ভালো করতে পারেননি। আউট হয়েছেন যথাক্রমে ০ এবং ১৭ রানে। তবে প্রথম ম্যাচে খেলেছিলেন অপরাজিত ৭৬* রানের ইনিংস।


ভারতের মাত্র তৃতীয় অধিনায়ক হিসেবে ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজ জয়ের কৃতিত্ব অর্জন করলেন রোহিত। মোহাম্মদ আজহারউদ্দিনের নেতৃত্বে ১৯৯০ সালে ইংল্যান্ডের মাটিতে প্রথম দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজ জিতেছিল ভারত। এরপর ভারতকে এই কৃতিত্ব অর্জন করার জন্য অপেক্ষা করতে হয় ২৪ বছর। ২০১৪ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজ জিতে নেয় ভারত।


এবার রোহিতের নেতৃত্বে ইংল্যান্ডের মাটিতে ভারত টি-টোয়েন্টি সিরিজও জিতেছে। তিনিই ভারতের একমাত্র অধিনায়ক, যিনি ইংল্যান্ডের মাটিতে টি-টোয়েন্টি এবং ওয়ানডে সিরিজ জিতলেন। টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে টানা জয়ের রেকর্ডও এই সিরিজে করেছেন রোহিত। সাউদাম্পটন এবং বার্মিংহ্যামে জয়ের পর অধিনায়ক হিসেবে তিনি টানা ১৪টি টি-টোয়েন্টি ম্যাচে জিতেছেন। বিশ্বক্রিকেটে আর কোনো অধিনায়কের এই কৃতিত্ব নেই।


ভারতের স্থায়ী অধিনায়ক হওয়ার পর রোহিত এখনো পর্যন্ত সাতটি সিরিজে দেশকে নেতৃত্ব দিয়েছেন। সাতটিই জিতেছেন। রোহিতের এই জয়যাত্রা শুরু হয়েছিল নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে। সেই সিরিজ ভারত ৩-০ ব্যবধানে জিতেছিল। এরপর ভারত হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ (ওয়ানডে সিরিজ ৩-০ এবং টি-টোয়েন্টি সিরিজ ৩-০), শ্রীলঙ্কা (টি-টোয়েন্টি সিরিজ ২-০, টেস্ট সিরিজ ২-০), ইংল্যান্ডকে (টি-টোয়েন্টি সিরিজ ২-১, ওয়ানডে সিরিজ ২-১)।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও