কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সরকারি কর্মচারীদের দৈনিক ও ভ্রমণ ভাতার নতুন হার

প্রথম আলো প্রকাশিত: ১৮ জুলাই ২০২২, ১৪:২১

বেসামরিক সরকারি কর্মচারীদের দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা ও বদলিজনিত ভ্রমণ ভাতার হার নতুনভাবে নির্ধারণ করেছে সরকার। এ ব্যাপারে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ গতকাল রোববার প্রজ্ঞাপন জারি করেছে, যা আড়াই মাস পর অর্থাৎ আগামী ১ অক্টোবর থেকে কার্যকর হবে। এর আগের প্রজ্ঞাপনটি জারি করা হয়েছিল ২০১৬ সালের ২৫ সেপ্টেম্বর।


বিদ্যমান বেতন কাঠামোর বিভিন্ন গ্রেড অনুযায়ী পঞ্চম থেকে তদূর্ধ্ব গ্রেডের কর্মচারীদের শ্রেণি-১, ষষ্ঠ থেকে দশম শ্রেণি-২, একাদশ থেকে ১৬তম শ্রেণি-৩ এবং ১৭তম থেকে ২০তম গ্রেডের কর্মচারীদের শ্রেণি-৪ ভুক্ত করা হয়েছে। আগে নবম থেকে তদূর্ধ্ব এবং দশম গ্রেডের কর্মচারীদের মধ্যে যাঁদের মূল বেতন ২৯ হাজার টাকা, তাঁদের জন্য ক শ্রেণি ছিল। মাসিক ২৯ হাজার টাকার কম মূল বেতন গ্রহণকারী সবাই দশম গ্রেডের কর্মচারী এবং একাদশ থেকে ১৬তম গ্রেডের কর্মচারীদের মধ্যে যাঁদের মূল বেতন ১৬ হাজার টাকা বা তার বেশি, তাঁরা ছিলেন খ শ্রেণিতে।


এখন শ্রেণি-১–এর মধ্যে গ্রেড-১ ও তদূর্ধ্বরা দৈনিক ভাতা পাবেন ১ হাজার ৪০০ টাকা, গ্রেড-২ ও ৩–এর কর্মচারীরা ১ হাজার ২২৫ টাকা এবং গ্রেড ৪ ও ৫–এর কর্মচারীরা ১ হাজার ৫০ টাকা করে পাবেন। শ্রেণি-২–এর কর্মচারীরা ৮২৫ থেকে ৯০০ টাকা, শ্রেণি-৩–এর কর্মচারীরা ৪৯০ থেকে ৭০০ টাকা এবং শ্রেণি–৪–এর কর্মচারীরা ৪০০ থেকে ৪৯০ টাকা করে পাবেন। তবে দৈনিক ভাতার ক্ষেত্রে দেশের ব্যয়বহুল এলাকা হিসেবে চিহ্নিত ১২টি জায়গায় ৩০ শতাংশ বাড়তি ভাতা মিলবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও