কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কেমন হবে ওয়াসার পানির দাম নির্ধারণ পদ্ধতি?

বাংলা ট্রিবিউন ঢাকা ওয়াসা ভবন প্রকাশিত: ১৮ জুলাই ২০২২, ০৮:৪২

প্রতি ইউনিট (১০০০ লিটার) পানি উৎপাদনে ২৫ টাকা খরচ করে ঢাকা ওয়াসা। এই পানি আবাসিক সংযোগে ১৫.১৮ টাকা ও বাণিজ্যিক লাইনে ৪২ টাকা হারে বিক্রি হয়। ফলে আর্থিক ক্ষতির মুখে পড়ছে সরকারি সংস্থাটি। এজন্য সরকারকে দিতে হচ্ছে ভর্তুকি। এই ক্ষতি কাটিয়ে উঠতে এলাকাভিত্তিক পানির দাম নির্ধারণ করতে চায় ওয়াসা। এজন্য আন্তর্জাতিক সংস্থা ওয়াটার এইডের সহযোগিতায় একটি গবেষণাও শেষ হয়েছে।


রবিবার (১৭ জুলাই) রাজধানীর একটি হোটেলে সেই গবেষণা ফলাফল প্রকাশ করা হয়েছে। এটি যৌথভাবে সম্পন্ন করেছে ঢাকা ওয়াসা ও ওয়াটার এইড।



ওয়াটার এইডের কারিগরি উপদেষ্টা মো. তাহমিদুল ইসলাম গবেষণা ফলাফল উপস্থাপন করেন। তিনি জানান, ঢাকায় অভিজাত এলাকা ও বস্তিবাসী সবাই সরকারি ভর্তুকির পানি ব্যবহার করছে। আবার যারা বেশি পানি ব্যবহার করেন (অভিজাত), আর যারা কম করেন (বস্তিবাসী) তারা একই দামে পানি পেলে সাম্য প্রতিষ্ঠা হয় না।



এজন্য তারা ওয়াসার সহযোগিতায় ঢাকায় গৃহকর, জমির মৌজা মূল্য ও গ্রাহকদের আর্থিক সক্ষমতা আমলে নিয়ে পানির দামকে কয়েকটি স্তরে ভাগ করে একটি গবেষণা করেছেন।


তারা উচ্চস্তরে প্রতি ইউনিট পানির মূল্য ৩৭ টাকা, উচ্চ মধ্যম স্তরে ৩১.২৫ টাকা, মধ্যম স্তরে ২৫ টাকা, নিম্ন মধ্যম স্তরে ১৮.৭৫ টাকা, নিম্ন আয়ের মানুষের জন্য ১২.৫০ টাকা, বাণিজ্যিক ও শিল্পের জন্য ৫০ টাকা এবং সরকারি ও সাধারণে ব্যবহৃত সংযোগের জন্য ২৫ টাকা রেখেছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও