কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দিন দ্য ডে: ১০০ কোটি গেল কোন চ্যানেলে?

ডেইলি স্টার জসিম আহমেদ প্রকাশিত: ১৬ জুলাই ২০২২, ১৭:৪২

'দিন দ্য ডে' সিনেমার পরিচালক ও সহ-প্রযোজক মুর্তজা অতাশ জমজম সম্পর্কে খোঁজ নিয়ে যেটুকু জানা গেল, তিনি মূলত প্রামাণ্যচিত্র নির্মাণ ও ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের জন্য নিয়মিত কাজ করেন। ২০১৬ সালে তার প্রথম পূর্ণদৈর্ঘ্য সিনেমা 'মেলাংকোলি' দুয়েকটা অনুল্লেখযোগ্য ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়।


'দিন দ্য ডে'র আগে তিনি নির্মাণ করেন 'সিমিন' ও "জুলেখা'স লিভার" নামের আরও দুটি পূর্ণদৈর্ঘ্য সিনেমা। 'সিমিন' দুয়েকটা ফেস্টিভ্যালে দেখানো হয়। মূলত তিনি একজন স্বাধীন ধারার নির্মাতা। প্রকৃত অর্থে সিনেমায় বিনিয়োগকারী বলতে যা বোঝায়, তিনি তা নন। বড় বাজেটের সিনেমায় বিনিয়োগের মতো আর্থিক সক্ষমতা তার আছে কি না, ইরানের অন্যান্য নির্মাতাদের কাছেও প্রশ্ন রয়েছে। আর্থিক সক্ষমতা থাকলেও পেশাদার অভিনেতা নন এমন দম্পতির ব্যক্তিগত ও বাংলা ভাষার ছবিতে তিনি কেনই বা এত বড় বিনিয়োগের ঝুঁকি নিবেন, পাল্টা প্রশ্ন রয়েছে ইরানের অন্যান্য নির্মাতাদেরও।


এ বছরের জুনে 'দিন দ্য ডে' চলচ্চিত্রটি বাংলাদেশে সেন্সর সার্টিফিকেট পায়। বিগত দুই-তিন বছর ধরে সংবাদমাধ্যমে এই সিনেমা নির্মাণ নিয়ে আলোচনা ছিল। সেন্সর সার্টিফিকেটের জন্য জমা দেওয়া আবেদনে প্রযোজক ও পরিচালক হিসেবে মুর্তজা অতাশ জমজম এবং এম এ জলিল অনন্তের যৌথ নাম উল্লেখ করা হয়। সেন্সর সার্টিফিকেট হাতে পেয়ে অনন্ত জলিল সংবাদ সম্মেলন করেন ও সিনেমাটি নির্মাণে ১০০ কোটি টাকা ব্যয়ের তথ্যটি প্রকাশ করেন।


অনন্ত জলিলের ঘোষণাটি অনেকের কাছে সিনেমার প্রচারণার অংশ মনে হলেও বাস্তবে ছবিটি যে বড় বাজেটের, তা মুক্তির পর হলের পর্দায় স্পষ্ট হয়েছে। তুরস্ক, ইরান, আফগানিস্তান ও বাংলাদেশে সিনেমাটির শুটিং হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও