কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পালানোর পর প্রথম মুখ খুললেন গোতাবায়া রাজাপক্ষে

প্রথম আলো শ্রীলঙ্কা প্রকাশিত: ১৬ জুলাই ২০২২, ১৫:০১

শ্রীলঙ্কা থেকে পালিয়ে যাওয়ার পর প্রথমবারের মতো মুখ খুললেন দেশটির সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকট নিরসনে সব ধরনের সম্ভাব্য পদক্ষেপ নিয়েছিলেন বলে জানিয়েছেন তিনি।


স্থানীয় সময় গতকাল শুক্রবার শ্রীলঙ্কার পার্লামেন্টে রাজাপক্ষের পদত্যাগপত্র গ্রহণ করা হয়। এক সপ্তাহ আগে কলম্বোর রাস্তায় কয়েক হাজার বিক্ষোভকারী সরকারবিরোধী বিক্ষোভ করেন। বিক্ষোভকারীরা গোতাবায়া রাজাপক্ষের রাজপ্রাসাদ ও কার্যালয় দখল করেন। বিক্ষোভের মুখে গোতাবায়া রাজাপক্ষে প্রথমে মালদ্বীপ ও পরে সিঙ্গাপুরে পালিয়ে যান।


স্থানীয় সময় আজ শনিবার নতুন প্রেসিডেন্ট নির্বাচন করতে পার্লামেন্টে অধিবেশন বসেছে। অধিবেশনে পার্লামেন্টের সেক্রেটারি জেনারেল আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন, শ্রীলঙ্কার প্রেসিডেন্টের পদ শূন্য হয়েছে। সেক্রেটারি জেনারেল ধামিকা দাসানায়েকে অধিবেশনে গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগপত্র পড়ে শোনান। তিনি পার্লামেন্ট হাউসকে বলেন প্রেসিডেন্টের পদ শূন্য রয়েছে।


পার্লামেন্টের সেক্রেটারি জেনারেল আরও বলেন, ১৯ জুলাই স্থানীয় সময় সকাল ১০টায় পার্লামেন্ট আহ্বান করলে প্রেসিডেন্ট পদের জন্য মনোনয়ন জমা দিতে হবে। একজনের বেশি প্রার্থী মনোনয়ন জমা দিলে ২০ জুলাই প্রেসিডেন্ট নির্বাচনের জন্য পার্লামেন্টে ভোট অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি। তত দিন পর্যন্ত শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে ও রাজাপক্ষের মিত্র ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালন করবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও