কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ে কিছু মৌলিক তথ্য এবং বর্তমান বাস্তবতা

বিদ্যুৎ ও জ্বালানি নিয়ে অনেকেই না জেনে অসত্য অথবা অবাস্তব কথা বলছে, আবার অনেকেই রাজনৈতিক অসৎ উদ্দেশ্যে সত্যের সাথে মিথ্যা মিশ্রিত করছে। এ বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে রাখুন-

(১) বিএনপি আমলের শেষের দিকে বিদ্যুতের চাহিদা ছিল প্রায় ৬ হাজার মেগাওয়াট এবং উৎপাদন সক্ষমতা ছিল ৩ হাজার ৩শ’ মেগাওয়াট। তারা চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদনের ব্যবস্থা করতে পারেনি। 

(২) জ্বালানি নিয়ে বৈশ্বিক কোনও সংকট ছিল না। দেশের উৎপাদন সক্ষমতার তুলনায় চাহিদা দ্বিগুণ থাকায় দিনের অর্ধেক সময়ই লোডশেডিং হতো।

(৩) অন্যদিকে, বর্তমানে বিদ্যুতের চাহিদা প্রায় ১৫ হাজার ৫০০ মেগাওয়াট এবং এখন আমাদের উৎপাদন সক্ষমতা ২১ হাজার ৫০০ মেগাওয়াট। Captive Power হিসেব করলে আরও যোগ হবে ৩৫০০ মেগাওয়াট। 

(৪) অর্থাৎ, চাহিদার তুলনায় উৎপাদন সক্ষমতা প্রায় ৬ হাজার মেগাওয়াট বেশি। যে কারণে লোডশেডিং কী- সেটা আমরা ভুলতেই বসেছিলাম। 

(৫) কিন্তু, করোনা পরবর্তী বৈশ্বিক পরিস্থিতি এবং তার ওপর দিয়ে ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’ রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বব্যাপী তীব্র জ্বালানি সংকট তৈরি হয়েছে এবং জ্বালানির দাম অস্বাভাবিক বেড়েছে। যে কারণে এখন আমাদের চাহিদার তুলনায় বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা বেশি থাকার পরও, জ্বালানি সংকটের কারণে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে এবং আমরা আবারও কিছুটা লোডশেডিং-এর মধ্যে পড়েছি। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন