কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


৪৫০ কোটি ডলার ঋণ চায় সরকার

অর্থনীতির চলমান পরিস্থিতি সামাল দিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ৪৫০ কোটি মার্কিন ডলার ঋণ নিতে চায় বাংলাদেশ। প্রতি ডলার ৯৪ টাকা ধরে হিসাব করলে বাংলাদেশি মুদ্রায় এই ঋণের পরিমাণ দাঁড়ায় ৪২ হাজার ৩০০ কোটি টাকা। প্রতিবছর ১৫০ কোটি ডলার করে ৩ বছরে এই ঋণ চাইবে সরকার।

এক দশক পর এই প্রথম আইএমএফের কাছে ঋণ চাইবে বাংলাদেশ। ঋণ প্রদানে সংস্থাটিরও আগ্রহ আছে। তবে তারা ঋণ দেবে বাজেট সহায়তা হিসেবে এবং তা হবে দরকষাকষি ও শর্ত সাপেক্ষ। এরই অংশ হিসেবে গত মাসে বাংলাদেশে আইএমএফের আবাসিক প্রতিনিধি জয়েন্দু দের সঙ্গে তৎকালীন অর্থসচিব (বর্তমানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর) আব্দুর রউফ তালুকদারের ভার্চু৵য়াল আলোচনা হয়েছে। এবারে সরাসরি আলোচনা হতে যাচ্ছে।

আইএমএফের এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে একটি দল ৯ দিনের সফরে গতকাল বৃহস্পতিবার ঢাকায় এসেছে। এটি মূলত আইএমএফের আর্টিকেল ফোর মিশনের দল। দলটি বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয়ের অর্থ ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, ইআরডি ইত্যাদি সংস্থার সঙ্গে বৈঠক করবে। এসব বৈঠকের ফাঁকে ঋণের আলোচনা হবে বলে জানা গেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন