কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


চিড়া খেলেই কমবে ওজন, ভালো থাকবে ব্রেইন

ওজন কমাতে কতজনই না কত কিছু করেন! কেউ খাবার বাদ দেন তো কেউ আবার শারীরিক কসরত বাড়িয়ে দেন। বিশেষজ্ঞদের মতে, ওজন কমানোর ক্ষেত্রে খাবার ৭০ শতাংশ ও শরীরচর্চা ৩০ শতাংশ কাজ করে। এ কারণে ওজন কমাতে হলে পুষ্টিকর খাবার খাওয়ার বিকল্প নেই। বলিউড তারকাসহ অনেক স্বাস্থ্য সচেতনরাই ওজন কমাতে ভাতের বদলে বেছে নেন চিড়া।

এ দলে আছেন- কারিনা কাপুর, শিল্পা শেঠি, আলিয়া ভাট, দিপীকা পাড়ুকোনসহ আরও অনেকেই। এ বিষয়ে বিশেষজ্ঞদের মত হলো, সকালের নাস্তায় চিড়া খেলে শরীরে মেলে অনেক উপকার। এটি সহজেই হজম হয়ম ফলে শরীরের বিপাকীয় হার বাড়ে। আবার কম ক্যালোরির পাশাপাশি এই খাবারে প্রচুর পরিমাণে ফাইবার, প্রোটিন ও আয়রন থাকে। চিড়া চর্বিমুক্ত, গ্লুটেনমুক্ত ও শরীরে তাৎক্ষণিক শক্তি সরবরাহ করে।

পুষ্টিবিদরা সবচেয়ে স্বাস্থ্যকর নাস্তা হিসেবে চিড়াকে তালিকাভুক্ত করেছেন। ১০০ গ্রাম চিঁড়ায় ১১০ কিলোক্যালরি থাকে। এতে আরও আছে ২.৮৭ গ্রাম ফ্যাট, ০.৩৪৪ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট, ২১ গ্রাম সোডিয়াম, ১১৭ গ্রাম পটাসিয়াম, ০.৯ গ্রাম ফাইবার, ০.৫ গ্রাম শর্করা ও ২.৩ গ্রাম প্রোটিন। এতে মোট কার্বোহাইড্রেট থাকে ১৮.৮ গ্রাম। তাই যারা ওজন কমানোর চেষ্টা করছেন তাদের জন্য চিড়া হতে পারে অন্যতম এক খাবার। চিড়া কীভাবে ওজন কমায়? চিড়া সুস্বাদু ও কম ক্যালোরিযুক্ত হওয়ায় এটি ওজন কমানোর জন্য একটি আদর্শ খাবার। এটি অন্ত্রের স্বাস্থ্য নিয়ন্ত্রণে রাখে ও অ্যাসিডিটি এড়ায়। এতে থাকে স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট, যা শরীরে কোনো চর্বি সঞ্চয় করে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন