কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এই প্রথম পৃথিবীর বাইরে সন্ধান মিলল পানির

বার্তা২৪ প্রকাশিত: ১৪ জুলাই ২০২২, ০৮:৫৬

মহাকাশ গবেষণা সংস্থা নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের তোলা ছবি প্রকাশ করে সবাইকে চমকে দিয়েছে। মানবজাতির দ্বারা নির্মিত সবচেয়ে উন্নত টেলিস্কোপটি মহাবিশ্বের রহস্য উন্মোচন করছে। এই প্রথম পৃথিবীর বাইরে ভিনগ্রহে পানির সন্ধান পেয়েছে টেলিস্কোপটি।


এক হাজার আলোকবর্ষেরও বেশি দূরে ডব্লিউএসপি-৯৬বি নামের একটি গ্রহে এ পানির সন্ধান পাওয়া গেছে। খবর ইন্ডিপেনডেন্টের।


মার্কিন মহাকাশ সংস্থা নাসা জানায়, কোটি কোটি ডলারের জেমস ওয়েব টেলিস্কোপটি ১ হাজার ১৫০ আলোকবর্ষ দূরে ডব্লিউএএসপি–৯৬বি নামের ওই গ্যাসীয় গ্রহটিতে পানির চিহ্ন পায়। টুইট বার্তায় নাসা জানায়, জেমস ওয়েব টেলিস্কোপের পাঠানো তথ্য অনুযায়ী এই গ্রহের আকাশে পানিভর্তি মেঘ ও কুয়াশা আছে। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, এই প্রথম পৃথিবীর বাইরের কোনো গ্রহে পানির সন্ধান পাওয়া গেল।



আরও জানায়, বৃহস্পতির অর্ধেকেরও কম ভর এবং দেড় গুণের বেশি ব্যাসসহ ডব্লিউএসপি-৯৬বি সূর্যকে প্রদক্ষিণ করা যেকোনো গ্রহের তুলনায় অনেক বেশি পফিয়ার।


নাসা, ইউরোপীয় মহাকাশ সংস্থা ও কানাডিয়ান স্পেস এজেন্সির বানানো বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও বৃহত্তম টেলিস্কোপ জেমস ওয়েব। এটি মহাবিশ্বের দূরবর্তী ছবি ধারণ করতে পারে। সম্প্রতি টেলিস্কোপটি মহাকাশের ১ হাজার ৩০০ কোটি বছর আগের অবস্থা ধারণ করে। জেমস ওয়েবের অতি উচ্চ-রেজোলিউশনের ছবিগুলো নাক্ষত্রিক জীবনচক্র ও ছায়াপথের অবস্থা সম্পর্কে ধারণা দেয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও