কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


আশানুরূপ পর্যটক নেই জাফলংয়ে

ঈদুল আজহার ছুটি শেষ। আজ মঙ্গলবার থেকে সরকারি-বেসরকারি অফিসগুলো খুলতে শুরু করেছে। তবে প্রতিবছরের মতো ঈদকে কেন্দ্র করে পর্যটকের দেখা মেলেনি সিলেটের পর্যটনকেন্দ্র জাফলং-এ। পর্যটক কম রয়েছে উপজেলার অন্য দুইটি পর্যটনকেন্দ্র বিছনাকান্দি ও রাতারগুলেও। 

গত দুই বছর ঈদে মহামারি করোনার কারণে পর্যটনকেন্দ্রগুলো বন্ধ ছিল। এরপর স্পটগুলো থেকে নিষেধাজ্ঞা শিথিল হওয়ার পর ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছিলেন ব্যবসায়ীরা। এরপর পরই সিলেটে হয়েছে ভয়াবহ বন্যা। বন্যার কারণে ঈদের আগে থেকেই স্পটগুলোতে ছিল সুনসান নীরবতা। বর্তমানে বন্যা পরিস্থিতি স্বাভাবিক থাকলেও পর্যটকের সংখ্যা সীমিত। 

খোঁজ নিয়ে জানা যায়, ঈদের দ্বিতীয় দিন সোমবার সন্ধ্যা পর্যন্ত পর্যটনকেন্দ্র জাফলং, বিছনাকান্দি ও রাতারগুলে পর্যটকের সংখ্যা ছিল সীমিত। কয়েকটি স্পটে পর্যটক থাকলেও তা ছিল স্থানীয় পর্যটক। এখানকার হোটেল-রিসোর্টের বেশির ভাগই ফাঁকা রয়েছে। বিশাল প্রস্তুতি নিয়ে রাখা পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা কাঙ্ক্ষিত পর্যটক না আসায় ক্ষতির সম্মুখীন হচ্ছেন। 

যদিও ব্যবসায়ীরা দাবি করছেন, ভয়াবহ বন্যার প্রভাব পড়েছে স্পটগুলোতে। বন্যার পর থেকেই এখানে পর্যটক একেবারেই কমে গেছে। বন্যা পরিস্থিতি স্বাভাবিক আছে। তাই যাতে পর্যটকেরা নির্বিঘ্নে ঘুরতে আসেন সেই আহ্বানও জানিয়েছেন তাঁরা। 

জাফলংয়ে ঝালমুড়ি বিক্রেতা তরিকুল ইসলাম বলেন, এবার ঈদে তুলনামূলক পর্যটক কম। এর চেয়ে শুক্র-শনিবার পর্যটক আরও বেশি আসত। বেচাকেনাও নেই। 

জাফলং ফটোগ্রাফার সমিতির সহসভাপতি সুলতান রাজা বলেন, পর্যটক কম থাকায় ফটোগ্রাফাররা তেমন রোজগার করতে পারছেন না। যারাই বেড়াতে এসেছেন বেশির ভাগই ছিলেন স্থানীয়। 

কাপড় বিক্রেতা নূর নবী মিয়া বলেন, ঈদে প্রস্তুতি নিয়ে রাখছিলাম। পর্যটক একেবারেই কম আসছে। করোনা আর বন্যায় আমরা ব্যবসায়ীরা একেবারেই বিপাকে। আশা ছিল এবার ভালো বেচাকেনা হবে। মঙ্গলবার থেকে হয়তো পর্যটক আরও বাড়তে পারে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন