কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গৃহযুদ্ধের বিজয়ী নেতা, উৎখাত গণবিক্ষোভে

বিডি নিউজ ২৪ শ্রীলঙ্কা প্রকাশিত: ১২ জুলাই ২০২২, ০১:৫২

তামিল টাইগারদের পরাজিত করে তিন দশকের গৃহযুদ্ধের অবসান ঘটানো প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে একসময় ছিলেন জাতীয় বীর; সেই সুসময় এখন অতীত।


এক দশকের বেশি সময় শ্রীলঙ্কা শাসন করেছে রাজাপাকসে পরিবার, বৈরী সময় আর ভুল সিদ্ধান্তের বলী হয়ে ভেঙে পড়েছে দেশের অর্থনীতি। সেই দায় মাথায় নিয়ে প্রতাপশালী এই রাষ্ট্রনেতাকে ক্ষমতা ছাড়তে হচ্ছে প্রবল গণবিক্ষোভের মধ্যে।


কয়েক মাস ধরা টানা বিক্ষোভের মধ্যে এইত গত মে মাসে প্রধানমন্ত্রীর পদ ছাড়তে হয় তার বড় ভাই মাহিন্দা রাজাপাকসেকে। বিক্ষোভকারীরা তাতে সন্তুষ্ট ছিলেন না, তাদের জনপ্রিয় স্লোগান হয়ে উঠেছিল ‘গোটা, গো হোম’। কিন্তু নিজের অবস্থানে অনড় ছিলেন গোটাবায়া রাজাপাকসে।


এরমধ্যে শনিবার রাজধানী কলম্বোতো রীতিমত লঙ্কাকাণ্ড ঘটে যায়। ঝড়ো বিক্ষোভে হাজারো মানুষ গোটাবায়ার বাসভবনে ঢুকে পড়ে, খবর আসে, পালিয়েছেন প্রেসিডেন্ট। গভীর রাতে তার পদত্যাগে রাজি হওয়ার খবর আসে।


সোমবার প্রধানমন্ত্রীর দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, বুধবার ইস্তফা দেবেন প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। এরপর নতুন প্রেসিডেন্ট নির্বাচনে ২০ জুলাই পার্লামেন্টে ভোট হবে বলে জানিয়েছেন স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও