কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চট্টগ্রামে প্রস্তুত চামড়া ব্যবসায়ীরা, সুদিন ফেরার আশা

বাংলা ট্রিবিউন চট্টগ্রাম প্রকাশিত: ১০ জুলাই ২০২২, ০৮:৩৫

কোরবানির পশুর চামড়া কেনার জন্য প্রস্তুত চট্টগ্রামের আড়তদাররা। চট্টগ্রামের একমাত্র ট্যানারি রিফ লেদার এক লাখ পিস চামড়া কেনার টার্গেট নিয়েছে। অপরদিকে ঢাকার ট্যানারি মালিকদেরও প্রায় আড়াই থেকে তিন লাখ চামড়ার চাহিদা আছে। সব মিলিয়ে এবার চট্টগ্রামে বাড়বে চামড়ার কদর। চামড়া ব্যবসায়ীরা মনে করছেন, দেশে আবারও চামড়ার সুদিন ফিরে আসছে।


গত বছর চট্টগ্রামে পানির দামে বিক্রি হয় চামড়া। গরুর চামড়া বিক্রি হয়েছিল ৫০ টাকা থেকে ২০০ টাকা দরে। অনেকে চামড়া বিক্রি না করে মাটিতে পুঁতে ফেলে।


এবার পানির দামে বিক্রি হবে না চামড়া। সরকার নির্ধারিত দামে কোরবানিদাতারা চামড়া বিক্রি করতে পারবেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।


চামড়া ব্যবসায়ীরা জানান, এক সময় চট্টগ্রামে ২২টি ট্যানারি ছিল। সারাদেশ থেকে কোরবানিসহ সারা বছরই চামড়া কিনতো চট্টগ্রামের ট্যানারি মালিকরা। এমনকি চামড়া কেনার জন্য কাঁচা চামড়া ব্যবসায়ী তথা মৌসুমি ব্যবসায়ীদের অগ্রিম টাকাও দিয়ে দিতো।


পরবর্তীতে পরিবেশ অধিদফতরের নিয়মের নানা গ্যাঁড়াকলে পড়ে একে একে বন্ধ হয়ে যায় এসব ট্যানারি। সর্বশেষ ১৯৯১ সালে কালুরঘাট শিল্প এলাকায় টিকে গ্রুপ গড়ে তুলে রিফ লেদার নামে একটি ট্যানারি। ক্রয় করা চামড়া থেকে উৎপাদিত চামড়াজাত পণ্য রফতানি করে বিদেশে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও