কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অস্ত্র সংগ্রহে ইউক্রেইনকে যেভাবে সহায়তা করছিলেন জনসন

বিডি নিউজ ২৪ ইউক্রেন প্রকাশিত: ০৮ জুলাই ২০২২, ১৭:৫২

রাশিয়া ইউক্রেইনে সামরিক অভিযান শুরুর পর পশ্চিমা নেতাদের মধ্যে যারা কিইভের পাশে দাঁড়িয়ে তাদেরকে সাহস দেওয়ার চেষ্টা করেছেন, বরিস জনসনের নাম তাদের মধ্যে উপরের দিকেই থাকবে।
ব্রিটিশ এ প্রধানমন্ত্রীর উদ্যোগের কারণেই যুক্তরাজ্য ইউক্রেইনে অস্ত্র পাঠানোর গুরুত্বপূর্ণ হাব হয়ে উঠেছে। লন্ডন একদিকে নিজেরা যেমন কিইভকে অস্ত্র দিয়েছে, তেমনি মিত্রদের মধ্যে কারা কী কী অস্ত্র দিতে পারে, ইউক্রেইন কাদের কাছ থেকে সহজে অস্ত্র পেতে পারে সে কাজে সমন্বয়ও করে চলেছে।জনসনের পদত্যাগে ব্রিটেনের এই ভূমিকা বদলে যাবে কিনা, তা নিয়ে এরই মধ্যে কানাঘুষাও শুরু হয়ে গেছে।


তবে বিদায়ী টোরি প্রধানমন্ত্রী ইউক্রেইনে যুক্তরাজ্যের সহায়তা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে কিইভকে আশ্বস্ত করেছেন।বৃহস্পতিবার পদত্যাগের ঘোষণা দেওয়ার ৯০ মিনিট পর জনসন ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ফোন করেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তিনি ইউক্রেইনের নেতাকে বলেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেইনের জনগণের প্রতি যুক্তরাজ্যের অগাধ সমর্ধন রয়েছে। যতদিন প্রয়োজন ব্রিটেন ততদিনই কিইভকে গুরুত্বপূর্ণ প্রতিরক্ষামূলক অস্ত্র সরবরাহ করবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি। “ভলোদিমির, তুমি নায়ক। এই দেশের সবাই তোমাকে ভালোবাসে,” জনসন এমনটাই বলেছেন বলে ফোনের কথোপকথন শোনা তার এক সহযোগী জানিয়েছেন।


রাশিয়া ইউক্রেইনে আক্রমণ শুরুর পর গত কয়েক মাসে যুক্তরাজ্য জেলেনস্কির অন্যতম বড় বন্ধু হয়ে উঠেছিল বলে ব্রিটিশ ও মার্কিন কর্মকর্তারা রয়টার্সকে বলেছেন। লন্ডন কখনও ইউক্রেইনের অস্ত্র কেনায় দালালি করেছে, কখনো অস্ত্র সরবরাহে অংশীদার হয়েছে।ইউক্রেইনকে যুক্তরাজ্যের এ লাগাতার সহায়তার পেছনের কারিগর যে জনসনই ছিলেন তা বোঝা যাবে টোরি নেতার পদত্যাগের খবরে রয়টার্সকে পাঠানো ইউক্রেইনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবার প্রতিক্রিয়ায়ও। কুলেবা ওই প্রতিক্রিয়ায় জনসনকে ‘ইউক্রেইনের সত্যিকারের বন্ধু’ অ্যাখ্যা দিয়েছেন। জনসনের উত্তরসূরী হিসেবে যিনিই ব্রিটেনকে নেতৃত্ব দেবেন, তাকে পূর্বসূরীর ইউক্রেইন নীতি বহাল রাখা হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। জনসন অবশ্য জেলেনস্কিকে আশ্বস্ত করে বলেছেন, তিনি আরও মাসকয়েক প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকছেন, এই সময়ে ইউক্রেইন আগের মতোই লন্ডনকে পাশে পাবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও