কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আজ প্রিয়জনকে চকলেট দিন

প্রথম আলো প্রকাশিত: ০৭ জুলাই ২০২২, ১৭:৪৩

মিষ্টিপ্রেমীদের জন্য বছরের সব দিনই চকলেট ডে। বিশেষ দিন খুঁজে খুঁজে আবার চকলেট খেতে হবে? তা কি মানা যায়! বরং সুযোগ পেলেই টুপ করে মুখে ঢুকে যায় প্রিয় স্বাদের একটি চকলেট বার। আর তারপর না হয় ভুলেই গেলেন কী ঘটছে চারপাশে। কারণ, এ কথা তো অস্বীকার করার উপায় নেই যে একটুকরো চকলেটেই মনটা চাঙা হয়ে যায় একনিমেষে।


চকলেট ডের সঙ্গে এখন ওতপ্রোতভাবে জড়িয়ে আছে ফেব্রুয়ারি মাসের ‘ভ্যালেন্টাইনস উইক’। ভালোবাসা দিবসের সাত দিনজুড়ে যেসব বিশেষ দিন রয়েছে, তার মধ্যে অন্যতম চকলেট ডে। তাই চকলেট ডে হিসেবে বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয় দিন ৯ ফেব্রুয়ারি। তবে এ দিনের সঙ্গে নেই ইতিহাসের সংযোগ। বরং ভালোবাসা দিবসকে কেন্দ্র করে সবার মধ্যে দূরত্ব কমাতেই যেন এর সৃষ্টি! তাই এটি জনপ্রিয়তা পেয়েছে সব বয়সী মানুষের কাছে।



৭ জুলাই বিশ্বজুড়ে ‘বিশ্ব চকলেট দিবস’ পালন করা হয়। চকলেট কীভাবে জনপ্রিয়তা পেল, এ নিয়ে রয়েছে ভিন্ন ভিন্ন মত। তবে চকলেটের জনপ্রিয় হওয়ার পেছনে এর ইউরোপে অনুপ্রবেশই মূল কারণ। আর এই মিষ্টি খাবারটি ইউরোপে প্রথম প্রবেশ করে ১৫৫০ সালে। এই ঘটনাকে স্মরণীয় করে রাখার জন্য ২০০৯ সাল থেকে শুরু হয় মহাসমারোহে চকলেট ডে পালন।


চকলেটের উত্থান!


চকলেটের ইতিহাস অন্তত দুই হাজার বছরের পুরোনো। প্রথম দিকে কোকোবীজ থেকে তেতো স্বাদের যে পানীয় বানানো হতো, সেটাই জনপ্রিয়তা পায় সবার মধ্যে। এমনকি কোকোবীজ কোথাও কোথাও মুদ্রা হিসেবেও ব্যবহৃত হতো। এ ছাড়া মায়ান ও আজটেক সভ্যতায় কোকোবীজের ব্যবহার ছিল ধর্মীয় রীতিনীতিতেও। কারণ, তারা ভাবত, এর মধ্যে রয়েছে রহস্যময় শক্তি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও