কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাজনৈতিক অস্তিত্ব রক্ষায় লড়ছেন বরিস জনসন

সমকাল যুক্তরাজ্য / ইংল্যান্ড প্রকাশিত: ০৬ জুলাই ২০২২, ২০:১৯

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন নিজের রাজনৈতিক অস্তিত্ব রক্ষায় লড়াই করছেন। নিজের মন্ত্রিসভার শীর্ষ দুই মন্ত্রী তার নেতৃত্বকে আক্রমণ ও পদত্যাগ করার পর তিনি এখন রাজনৈতিক অস্তিত্বের সংকটে পড়েছেন। এ ছাড়া বুধবার পার্লামেন্টের নিয়মিত অধিবেশনে এমপির প্রশ্নের মুখোমুখি হওয়া নিয়ে চাপে আছেন তিনি। 


এর আগে কনিষ্ট কয়েক মন্ত্রী পদত্যাগ করেন এবং সহকর্মীরা বরিসকে আক্রমণ করেন। তারই ধারাবাহিকতায় অর্থমন্ত্রী ঋষি সুনাক এবং স্বাস্থ্যমন্ত্রী সাজিত জাভিদ ১০ মিনিটের ব্যবধানে পদত্যাগ করেন। সমালোচকরা বলছেন, প্রধানমন্ত্রীর বিদায় ঘণ্টা বেজেছে। আর লেবার পার্টি বলছে, বরিস যে দলের নেতৃত্ব দিচ্ছেন তা দুর্নীতিগ্রস্ত। বুধবার এই খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন।   


এদিকে ডাউনিং স্ট্রিটের একটি সূত্র বলেছে, জনসন তার কাজ চালিয়ে যাওয়ার ব্যাপারে এবং জনগণকে যে প্রতিশ্রুতি দিয়েছেন তা পালনে দৃঢ় প্রতিজ্ঞ।  


দুই মন্ত্রীর পদত্যাগের পর ইতোমধ্যে মন্ত্রিসভায় রদবদল এনেছেন বররিস জনসন। নাদিম জাহাবীকে অর্থমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর চিফ অব স্টাফ স্টিভ বার্কলেকে স্বাস্থ্যমন্ত্রী করেছেন। 


যদিও বুধবার হাউজ অব কমন্সের ‘প্রাইম মিনিস্টার কোয়েশন্স’ সেশনে এমপিদেরও তোপের মুখে পড়বেন তিনি। দেশটির সাংবিধানিক রীতিতে প্রতি বুধবার বিকেলে একটি অধিবেশন বসে যেখানে প্রধানমন্ত্রী পার্লামেন্ট সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এ ছাড়াও এদিন তিনি কয়েকজন এমপিদের সমন্বয়ে গঠিত লিয়াজোঁ কমিটিকে প্রমাণ দেবেন। এই কমিটি সরকারের নীতি এবং সিদ্ধান্ত যাচাই-বাছাই করে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও