কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভারতীয় রুপির দর পড়ছেই

প্রথম আলো প্রকাশিত: ০৩ জুলাই ২০২২, ১৬:৫৯

ক্রমাগত পড়ছে ভারতীয় রুপির দাম। আর লাফিয়ে লাফিয়ে বাড়ছে মার্কিন ডলারের দর। এই প্রথম প্রতি ডলারে ভারতীয় টাকার মূল্য ৭৯ রুপি পেরোল গত শুক্রবার। ডলারের দাম এভাবে বৃদ্ধির নেপথ্যে কী কারণ থাকতে পারে, ভারতের আর্থিক মহলে এখন এ নিয়ে চলছে জল্পনা-কল্পনা।


গতকাল এই প্রতিবেদন লেখার সময় এক মার্কিন ডলারের নিরিখে ভারতীয় রুপির মূল্য ৭৮ দশমিক ৮১। বলা যেতে পারে রেকর্ড পতন। বিগত কয়েক মাসে ধারাবাহিকভাবে এই পতনের কারণে প্রমাদ গুনতে শুরু করেছেন অর্থনৈতিক বিশেষজ্ঞেরা। খবর ইকোনমিক টাইমসের।


বছরের শুরু থেকেই মূল্যস্ফীতির কারণে সমস্যায় পড়েছে ভারতের আমজনতা। তথ্য অনুযায়ী, বছরের শুরু থেকে প্রায় ৫ শতাংশ কমেছে রুপির দাম। অর্থনৈতিক বিশ্লেষকেরা মনে করছেন, রুপির এই দরপতনের নেপথ্যে একাধিক বাহ্যিক কারণ রয়েছে। পাশাপাশি এটি নিয়ন্ত্রণের জন্য উপযুক্ত অভ্যন্তরীণ প্রচেষ্টার অভাবও আছে বলে মনে করেন অনেকে।


যে পরিস্থিতির কারণে সামগ্রিক অর্থনীতি, স্টক ও বন্ড বাজার ব্যাপকভাবে প্রভাবিত হচ্ছে। ফলস্বরূপ উচ্চ ও ব্যয়বহুল আমদানির তুলনায় বিনিয়োগের পরিমাণ অনেকটাই কমেছে। পাশাপাশি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রভাবও পড়েছে ভারতের বাজারে। শুধু ভারত নয়, এই যুদ্ধ বিশ্ব অর্থনীতির খোলনলচে বদলে দিয়েছে। অন্যদিকে বিশ্বজুড়ে রাজনৈতিক সংকটের কারণে ৪ থেকে ৭ শতাংশ পতন ঘটেছে মুদ্রার; স্বাভাবিকভাবেই যা প্রভাবিত করেছে সামগ্রিক অর্থবাজারকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও