কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সামাজিক মাধ্যমে অতিরিক্ত আসক্তি? কাটাতে কী করবেন

সমকাল প্রকাশিত: ০৩ জুলাই ২০২২, ১৩:২০

প্রয়োজন ছাড়া আজকাল বাড়ি থেকে কেউ বেরই হতে চান না। দৈনন্দিন কর্মব্যস্ততার পর বন্ধুবান্ধব, আত্মীয়স্বজনের সঙ্গে কারও যেন আর সময় কাটানোর ধৈর্য হয় না। বরং সারাক্ষণের টেনশন কমাতে আর বন্ধুবান্ধব-পরিচিতদের খবর নেওয়ার একমাত্র ভরসা উঠেছে ইন্টারনেট। কারও কারও দিনের অনেকটা সময়ই চলে যায় মোবাইলের স্ক্রিনে স্ক্রোল করতে করতে। মোট কথা জীবনটা যে কখন সম্পূর্ণভাবে সামাজিক মাধ্যমের ওপর নির্ভর হয়ে পড়েছে তা অনেকে বুঝতেও পারেন না।  


কেউ কেউ আছেন দিনের সিংহভাগ সময় সামাজিক মাধ্যমে বুঁদ হয়ে কাটান। মাঝে মাঝে সামাজিক মাধ্যমে আপডেট দেখে নিজেই হাঁফিয়ে ওঠেন অথচ ছাড়তেও পারেন না। কোনও কিছু পোস্ট করার পরে বারবার ক'টা লাইক, কমেন্ট পড়ল দেখতে উসখুস করতে থাকেন? এরকম হলে বুঝতে হবে আপনার জীবন সামাজিক মাধ্যমের উপরে খুব বেশি করে নির্ভরশীল হয়ে পড়ছে। এ পরিস্থিতি থেকে বের হতে এক্ষুনি সচেতন হওয়া প্রয়োজন।  


সামাজিক মাধ্যম থেকে দূরে থাকার সময় এসেছে কিনা তা বুঝতে কিছু বিষয়ে উপর লক্ষ্য রাখুন। যেমন-


চিন্তাভাবনাহীন পোস্ট : জীবনের প্রতিটি মুহূর্ত কি আপনি বিন্দুমাত্র ভাবনাচিন্তা না করেই সামাজিক মাধ্যমে শেয়ার করে দেন? মনে রাখবেন, জীবনটা উপভোগ করে বাঁচার জন্য, তার প্রতিটি মুহূর্ত স্যোশাল মিডিয়ায় দেওয়ার প্রতিযোগিতায় নামবেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে