কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এখন আমাদের রপ্তানিকারক দেশের পরিচিতি পাওয়া দরকার

কালের কণ্ঠ আবু আহমেদ প্রকাশিত: ০৩ জুলাই ২০২২, ০৯:৪২

সদ্যঃসমাপ্ত অর্থবছরে বাংলাদেশের রপ্তানি প্রথমবারের মতো ৫০ বিলিয়ন (পাঁচ হাজার কোটি) মার্কিন ডলার অতিক্রম করেছে। এটি বাংলাদেশ ও বাংলাদেশের অর্থনীতির জন্য একটি যুগান্তকারী অর্জন। এই মুহূর্তে প্রয়োজন হলো রপ্তানি প্রবৃদ্ধি অব্যাহত রাখা। কারণ রপ্তানি স্থবির হয়ে পড়ার উদাহরণ বিশ্বে অনেক আছে।


তাই আমরা বেশি কিছু অর্জন করে ফেলেছি এই ভাবনা যেন আমাদের পেয়ে না বসে। বরং আমরা পেছনে কেন ছিলাম, সেটা মনে রেখে সামনে এগোনো উচিত। থাইল্যান্ডের দিকে তাকালে দেখতে পাব, দেশটি শুধু পর্যটন থেকে যে রাজস্ব পাচ্ছে তা আমাদের মোট রপ্তানির কাছাকাছি। ভারত শুধু জুয়েলারি রপ্তানি করে ৫০ বিলিয়ন ডলারের। এ ছাড়া জিডিপির আকারে আমাদের সমপর্যায়ের অর্থনীতি রয়েছে—এমন অনেক দেশের রপ্তানি আমাদের চেয়ে কয়েক গুণ বেশি।


ভিয়েতনামের কথা ধরা যাক। দেশটি আমাদের পেছন থেকে শুরু করেছে; কিন্তু এগিয়ে গেছে অনেক দূর। তবে সাম্প্রতিক সময়ে দেশটিতে তৈরি পোশাক উৎপাদনের খরচ বাড়ছে। এটি আমাদের জন্য একটি সুবিধা। আমাদের এখানে শ্রমের মূল্য কম বলে উৎপাদন খরচ কম। তাই বায়াররা আমাদের প্রতি আগ্রহী। এ প্রসঙ্গে বলা দরকার, আমাদের পোশাক রপ্তানি প্রবৃদ্ধির পেছনে এটা গুরুত্বপূর্ণ প্রভাবক। এমন নয় যে আমরা সর্বোচ্চ মানসম্পন্ন, উচ্চ মূল্যের ডিজাইন ও ফ্যাশনসমৃদ্ধ পণ্যে অন্যদের পেছনে ফেলে এগিয়ে যাচ্ছি। প্রকৃত বিষয়টি হচ্ছে আমাদের এখানে শ্রমের মূল্য কম এবং স্বল্প মূল্যের আইটেমগুলোতে আমরা খুব ভালো করে থাকি। আমাদের ক্রেডিট হচ্ছে, আমরা কম মূল্যে ও কম সময়ের মধ্যে অর্ডার সরবরাহ করতে পারি।


যেভাবেই হোক, এক অর্থবছরে রপ্তানির পরিমাণ ৫০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাওয়া নিঃসন্দেহে প্রশংসাযোগ্য, যা একসময় আমাদের কাছে স্বপ্ন ছিল। ১০ বছর আগে এটা অর্জন করা সম্ভব ছিল, কারণ আমাদের সে সক্ষমতা ছিল। এই মুহূর্তে এটা ৫৫ থেকে ৫৮ বিলিয়নে নিয়ে যাওয়া উচিত এবং এটা সম্ভব। এটা হবে বলে আশা করছি। তাহলে বাংলাদেশের প্রতি সবার একটা নজর পড়বে যে দেশটির রপ্তানি অব্যাহতভাবে বাড়ছে। আমাদের খেয়াল রাখতে হবে, স্থবির হয়ে পড়া যাবে না। স্থবির হয়ে গেলেই সমস্যা। পাকিস্তান স্থবির হয়ে গেছে, শ্রীলঙ্কা স্থবির হয়ে গেছে। চোখের সামনে দেশ দুটির পরিণতি দেখছি। তাই স্থবির হয়ে পড়া আশঙ্কার বিষয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও