কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৩০ সেকেন্ডে ৪০ মার্কিন প্রেসিডেন্টের নাম

প্রথম আলো প্রকাশিত: ০৩ জুলাই ২০২২, ০৮:৫২

মাত্র ৩০ সেকেন্ডে যুক্তরাষ্ট্রের ৪০ জন প্রেসিডেন্টকে শনাক্ত করা এবং তাঁদের নাম বলতে পারা নিশ্চয়ই চাট্টিখানি কথা নয়। তবে এই অসাধ্যই সাধন করেছে লারা নুনান। আর এ জন্য তার নাম উঠেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে।


লারার বয়স মাত্র ১৬ বছর। প্রখর স্মৃতিশক্তি তার। এই গুণ তাকে এনে দিল বিশ্ব স্বীকৃতি।


এই কিশোরীর বাড়ি অস্ট্রেলিয়ার সিডনিতে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে গত শুক্রবার লারাকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, ১৬ বছরের লারা নুনান মাত্র ৩০ সেকেন্ডে ছবি দেখে ৪০ জন মার্কিন প্রেসিডেন্টকে শনাক্ত করতে পেরেছেন ও তাঁদের নাম বলতে পেরেছেন।


লারার আগে কেউ এত কম সময়ে এত জন মার্কিন প্রেসিডেন্টের নাম বলতে পারেননি। এর আগে আনা সিং নামের একজন গত বছর ৩০ সেকেন্ডে ২৮ জন মার্কিন প্রেসিডেন্টকে শনাক্ত করতে ও তাঁদের নাম বলে বিশ্ব রেকর্ড গড়তে সক্ষম হয়েছিলেন। একই সময়ে তাঁর চেয়ে ১২টি নাম বেশি বলতে পেরেছে লারা।


এই অনন্য কীর্তির জন্য লারাকে ‘মেমোরি মাস্টার’ বলে আখ্যা দিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। সংবাদমাধ্যমকে লারা বলে, ‘আমি যুক্তরাষ্ট্রের নাগরিক নই। তাই দেশটির প্রেসিডেন্টদের নাম মনে রাখা, তাঁদের চেনা আমার জন্য খুব কঠিন ছিল। তবে ঘণ্টার পর ঘণ্টা অনুশীলনের মাধ্যমে আমি এটা সম্ভব করেছি।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে