কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সংকট নেই বাজারে, দাম বাড়ালে ব্যবস্থা

প্রথম আলো জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর প্রকাশিত: ৩০ জুন ২০২২, ১৫:৩৯

কোরবানির ঈদে চামড়া সংরক্ষণের জন্য লবণের প্রয়োজন হয়। এ সুযোগে ব্যবসায়ীরা যাতে দাম বাড়িয়ে বাজার অস্থিতিশীল করতে না পারেন, সে জন্য বাজারে তদারকি বাড়াবে বলে জানিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সংস্থাটি বলছে, ঈদুল আজহা সামনে রেখে ব্যবসায়ীরা লবণের দাম বাড়ানোর পাঁয়তারা করলে ব্যবস্থা নেওয়া হবে। আবার কারও বিরুদ্ধে দাম নিয়ে কারসাজির অভিযোগ প্রমাণিত হলে তাঁর বিরুদ্ধে মামলা, জরিমানার পাশাপাশি দোকান বন্ধ করে দেওয়া হবে।


ভোক্তা অধিদপ্তরের কারওয়ান বাজার কার্যালয়ে গতকাল বুধবার আয়োজিত এক মতবিনিময় সভায় এসব কথা বলা হয়। কাঁচা চামড়ার গুণগত মান ঠিক রাখা, লবণের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখার লক্ষ্যে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়। সভায় লবণ ব্যবসায়ীরা জানিয়েছেন, বাজারে এবার লবণের কোনো সংকট নেই। সরকার কিছু লবণ আমদানির অনুমতিও দিতে যাচ্ছে। সুতরাং বাজারে লবণের সংকট হবে না। তবে মৌসুমি লবণ ব্যবসায়ীদের নজরদারিতে রাখার আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীরা।


লবণের বাজার স্থিতিশীল রাখতে বাজারে অভিযান চালানো হবে বলে জানান ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এ এইচ এম সফিকুজ্জামান। তিনি বলেন, সারা বছরের চামড়ার অর্ধেক এই ঈদে পাওয়া যায় এবং এটা জাতীয় সম্পদ। তাই এটি সংরক্ষণে সবাইকে সচেতন হতে হবে। লবণের দাম বস্তাপ্রতি (৫০ কেজি) ১৫০ থেকে ২০০ টাকা বেড়ে এখন বিক্রি হচ্ছে ১ হাজার ১০০ টাকায়। বলা হচ্ছে, এই দাম যৌক্তিক। চাষিদের সুরক্ষারও প্রয়োজন আছে। তবে ঈদকে কেন্দ্র করে দাম বাড়ানোর অভিযোগ এলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও